Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Joe Biden

ট্রাম্প জমানার এইচ-১বি ভিসা নীতিতে ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিতাদেশ বাইডেন সরকারের

এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকার বিভিন্ন সংস্থার হয়ে সে দেশে কাজ করার সুযোগ পান বিদেশি নাগরিকরা।

জো বাইডেন

জো বাইডেন —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৬
Share: Save:

পূর্বসূরির একের পর এক বিতর্কিত ঘোষণা বাতিল করতে শুরু করেছেন জো বাইডেন। এ বার ডোনাল্ড ট্রাম্প জমানার এইচ-১বি ভিসা নীতি কার্যকর হওয়ার উপরও আপাতত স্থগিতাদেশ দিলেন তিনি। তার পরিবর্তে আগের মতোই লটারির মাধ্যমে ২০২১-এর ৩১ডিসেম্বর পর্যন্ত বিদেশি দক্ষ কর্মীদের আমেরিকায় কাজের সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে, যাতে ওই নয়া এইচ-১বি ভিসা নীতি কার্যকর হওয়ার আগে তার সম্পর্কে ওয়াকিবহাল হয়ে উঠতে হাতে যথেষ্ট সময় পায় অভিবাসন সংস্থাগুলি।

Advertisement

এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকার বিভিন্ন সংস্থার হয়ে সে দেশে কাজ করার সুযোগ পান বিদেশি নাগরিকরা। ওই ভিসার মাধ্যমেই ভারত এবং চিনের মতো দেশ থেকে প্রচুর দক্ষ কর্মী নিয়োগ করে সে দেশের তথ্য প্রযুক্তি সংস্থাগুলি। কিন্তু ক্ষমতায় আসার পর ট্রাম্প সরকার বিদেশি কর্মী নিয়োগে নিয়ন্ত্রণ টানার সিদ্ধান্ত নেয়। পরিবর্তে কর্মক্ষেত্রে দেশের নাগরিকদের প্রাধান্য দেওয়ার নির্দেশ দেয়। বাল হয়, কম বেতনে বিদেশ থেকে লোক নিয়োগ করায় দেশের নাগরিকরা কর্মক্ষেত্রে যথেষ্ট সুযোগ পাচ্ছেন না। তাই বিদেশ থেকে লোক নিয়োগ করার সময় এ বার দক্ষতাকে প্রাধান্য দিতে হবে।

সেই অনুযায়ী এইচ-১বি ভিসা বাতিল করার সিদ্ধান্তও নেয় ট্রাম্প সরকার। সেই মতো ২০২০-র ৩১ ডিসেম্বর থেকে ২০২১-এর ৩১ মার্চ পর্যন্ত, ৩ মাসের জন্য পরীক্ষামূলক ভাবে এইচ-১বি-সহ আমেরিকায় বিদেশি নাগরিকদের কাজের সুযোগ করে দেওয়া বেশ কিছু ভিসা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্তও নেয় তারা। করোনার প্রকোপে এমনিতেই পরিস্থিতি কঠিন হয়ে উঠেছে, তার মধ্যে ট্রাম্প সরকারের এই সিদ্ধান্তে বিপাকে পড়েন বহু মানুষ। যার মধ্যে শামিল ছিলেন হাজার হাজার ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীও। তবে এইচ-১বি ভিসা বাতিল করা হবে না বলে সকলকে আশ্বস্ত করেছেন বাইডেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.