×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

বাইডেনের ইনশা আল্লাহ-র অর্থ খুঁজতে বিভ্রান্ত মার্কিন ভোটার

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩১ অক্টোবর ২০২০ ১৫:৩৫

প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খোঁচা দিতে গিয়ে যে শব্দটি ব্যবহার করেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন, এখন তা নিয়েই আমেরিকায় তোলপাড় হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া। ফেসবুক, টুইটারে, ইনস্টাগ্রামে মার্কিন নেটিজেনরা জানতে চাইছেন শব্দের অর্থটা কী? শুরু হয়েছে গুগল সার্চও।

বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের একটি আশ্বাসকে কটাক্ষ করতে গিয়েই বলেন, ‘ইনশা আল্লাহ’। মার্কিন নেটিজেনদের এখন যাবতীয় আগ্রহের কেন্দ্রবিন্দু এই শব্দটিই।

মার্কিন দৈনিক ‘দ্য নিউইয়র্ক টাইমস’ গত সপ্তাহে একটি প্রতিবেদনে ফাঁস করে ২০১৬ এবং ২০১৭ সালে প্রচুর পরিমাণে আয়কর ফাঁকি দিয়েছেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের মুখে ওই খবরকে কেন্দ্র করে সমালোচনার ঝড় ওঠে মার্কিন মুলুকে।

Advertisement

তার প্রেক্ষিতে ট্রাম্প ঘোষণা করেন, তিনি যে নিয়মিত আয়কর দিয়ে গিয়েছেন তার সব প্রমাণই তিনি জনসমক্ষে পেশ করবেন। তাঁর নিয়মিত আয়কর জমার নথিপত্র সম্পর্কে সাধারণ ভোটারদের আশ্বস্ত করতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘‘ইউ উইল গেট টু সি (আপনারা সব কিছুই দেখতে পাবেন’’।

কিন্তু তার পরেও একটা সপ্তাহ কেটে গিয়েছে। ট্রাম্পও তাঁর নিয়মিত আয়কর জমার কোনও নথিপত্রই জনসমক্ষে পেশ করেননি।

তারই প্রেক্ষিতে ট্রাম্পকে কটাক্ষের সুরে মঙ্গলবার একটি নির্বাচনী প্রচারে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বলেন, ‘‘কখন দেখাবেন উনি? ইনশা আল্লাহ!’’

এর পরেই শব্দটির অর্থ কী তা জানতে আমেরিকায় তোলপাড় হয়ে যায় সোশ্যাল মিডিয়া। মানুষ হোয়াটস্‌অ্যাপ, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে অন্যদের কাছ থেকে জানতে চান শব্দটির প্রকৃত অর্থ। জানতে চান ইংরেজিতে শব্দটির অর্থ কী? এই শব্দের সংজ্ঞা কী? কোন অর্থে এই শব্দটির ব্যবহার হয়?

কেউ কেউ আবার রসিকতা করে মন্তব্য করেন, ‘‘আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে তা হলে আরবও ঢুকে পড়ল!’’ কেউ এমন মন্তব্যও করেন, ‘‘উনি (বাইডেন) আসলে বোঝাতে চেয়েছেন ট্রাম্প কোনও দিনই ওই সব নথিপত্র দেখাতে পারবেন না!’’

Advertisement