Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-US Relationship

চিনকে তোপ দেগে ‘সঙ্গী’ ভারতের সঙ্গে বোঝাপড়ায় জোর, আমেরিকার অবস্থান স্পষ্ট করলেন বাইডেন

বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসাবে চার বছরের মেয়াদ শেষের আগে শেষ বারের মতো আমেরিকার প্রদেশগুলির উদ্দেশে বক্তব্য রাখেন বাইডেন। তার আগে চিন এবং ভারত সম্পর্কে সে দেশের অবস্থান জানান তিনি।

Joe Biden said US to revitalize India ties amid China’s unfair economic practices

জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১২:৫০
Share: Save:

চিনের সমালোচনা করে ‘সঙ্গী’ ভারতের সঙ্গে বোঝাপড়া আরও উন্নত করার পক্ষে সওয়াল করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী নভেম্বরে সে দেশে প্রেসিডেন্ট নির্বাচন। খুব বড় পরিবর্তন না হলে চার বছর পরে ফের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হতে চলেছেন বাইডেন। তার আগে আমেরিকার আগামিদিনের বিদেশনীতির সম্ভাব্য রূপরেখা নিয়ে বাইডেন অবস্থান স্পষ্ট করলেন বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসাবে চার বছরের মেয়াদ শেষের আগে শেষ বারের মতো আমেরিকার প্রদেশগুলির উদ্দেশে বক্তব্য রাখেন অশীতিপর এই ডেমোক্র্যাট নেতা।

এই সূত্রেই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানদেরও আক্রমণ করেছেন বাইডেন। তিনি বলেন, “কয়েক বছর ধরেই শুনছি, আমার রিপাবলিকান বন্ধুরা এবং আরও কয়েক জন বলাবলি করছেন, চিন এগোচ্ছে আর আমেরিকা ক্রমশ পিছিয়ে পড়ছে। আসলে আমেরিকাই ক্রমশ উন্নতির পথে এগিয়ে যাচ্ছে।”

চিনের সমালোচনা করে বাইডেন বলেন, “চিনের অন্যায্য অর্থনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াচ্ছি।” তাইওয়ান নিয়ে বেজিংয়ের অস্বস্তি বাড়িয়ে বাইডেন বল‌েন, “আমরা চাই তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি এবং সুস্থিতি বজায় থাক।” প্রসঙ্গত, আগাগোড়াই চিন তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে থাকে। কিন্তু তাইওয়ানের ‘স্বশাসন’কে স্বীকৃতি দেয় আমেরিকা। তবে বৃহস্পতিবার বাইডেন জানিয়েছেন, তাঁরা চিনের সঙ্গে প্রতিযোগিতা চাইলেও কোনও সংঘাত চান না।

চিনের সমালোচনার পরেই ভারতের প্রসঙ্গ উত্থাপন করেন বাইডেন। বলেন, “আমরা সঙ্গী দেশগুলির সঙ্গে বোঝাপড়া বৃদ্ধি করতে চাই। এই প্রসঙ্গেই ভারত, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়ার নামোল্লেখ করেন আমেরিকার প্রেসিডেন্ট। একবিংশ শতকে চিনের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকা এগিয়ে রয়েছে বলেও দেশবাসীকে আশ্বস্ত করেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE