Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Joe Biden

Joe Biden: নিজে এসে মোদীর সঙ্গে হাত মেলালেন বাইডেন

জার্মানিতে জি-৭ সম্মেলনে যোগ দিতে যাওয়া রাষ্ট্রপ্রধানেরা তখন মিউনিখে এলমাউ ক্যাসলে গ্রুপ ফোটো তোলার জন্য তৈরি হচ্ছেন।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
মিউনিখ শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ০৬:০৪
Share: Save:

জার্মানির মিউনিখে নিজেই এগিয়ে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে হাত মেলালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অল্প কিছু ক্ষণের সহাস্য শুভেচ্ছা বিনিময় হয় দুই রাষ্ট্রপ্রধানের।

জার্মানিতে জি-৭ সম্মেলনে যোগ দিতে যাওয়া রাষ্ট্রপ্রধানেরা তখন মিউনিখে এলমাউ ক্যাসলে গ্রুপ ফোটো তোলার জন্য তৈরি হচ্ছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পাশে এসে দাঁড়ান মোদী। ট্রুডোর বাড়ানো হাত ধরলেন প্রধানমন্ত্রী। ঠিক সেই সময়ই পিছন থেকে মোদীর কাঁধে হাত রাখলেন আমেরিকার প্রেসিডেন্ট। ঘুরে দাঁড়িয়ে বাইডেনের সঙ্গে করমর্দন করলেন মোদী। হাসতে হাসতে কথা বললেন কিছু ক্ষণ। কূটনৈতিক বিশ্লেষকদের একাংশ বাইডেনের এই সৌজন্যকে ইতিবাচক বলে মনে করছেন। গত মে মাসে কোয়াড বৈঠকে মোদী ও বাইডেনের সাক্ষাৎ হয়েছিল। দুই রাষ্ট্রনেতা ঠিক করেছিলেন, ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও প্রসারিত করতে উভয় দেশ আলোচনা চালিয়ে যাবে। জাপানে ওই কোয়াড বৈঠকের পরে এই প্রথম দেখা হল মোদী ও বাইডেনের। আগামী মাসে ‘আইটুইউটু’ সম্মেলেন ফের ভিডিয়ো কথা হবে এই দুই রাষ্ট্রনেতার। ওই সম্মেলনে ভারত, আমেরিকা ছাড়াও যোগ দেবেন ইজ়রায়েল এবং সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রপ্রধানেরা।

জি-৭ সম্মেলনে অন্য পাঁচ রাষ্ট্রের সঙ্গে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে। গ্রুপ ফোটো তোলার পরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গেও খোশমেজাজে গল্প করতে দেখা গিয়েছে মোদীকে। প্রধানমন্ত্রীর কাঁধে হাত রেখে কথা বলতে বলতে ফরাসি প্রেসিডেন্ট প্রবেশ করেন ভবনের ভিতরে। জি-৭ সম্মেলনের ফাঁকে বেশ কয়েকজন রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকর করেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden G7 Meet PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE