Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justin Trudeau

ট্রুডোর দাবি ওড়াল ভারত

কানাডাবাসী খলিস্তানি জঙ্গিদের নিয়ে গত চার মাস ধরে উত্তপ্ত দিল্লি-অটোয়া সম্পর্ক। কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেছিলেন ট্রুডো।

Justin Trudeau

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৬
Share: Save:

ভারতের সুরে এত দিনে বদল ঘটেছে বলে দাবি করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারত অবশ্য সে কথা মানছে না।

কানাডাবাসী খলিস্তানি জঙ্গিদের নিয়ে গত চার মাস ধরে উত্তপ্ত দিল্লি-অটোয়া সম্পর্ক। কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেছিলেন ট্রুডো। দফায় দফায় সেই অভিযোগের প্রবল প্রতিবাদ জানিয়েছে ভারত। এর পর খলিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতওয়ন্ত সিংহ পন্নুনকে খুনের ষড়যন্ত্রে ভারতের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ এনেছে আমেরিকা। এই জোড়া অভিযোগের পর গত কাল ট্রুডোর বক্তব্য, “পন্নুন খুনের প্রয়াসে চক্রী হিসাবে আমেরিকা ভারত সরকারের দিকে তর্জনী তোলার পর, ভারত-কানাডা সম্পর্কেও সুরে বদল হয়েছে। ভারত শুধু গলার জোরে এগুলো এড়িয়ে যেতে পারে না। আগে তারা যথেষ্ট খোলামেলা ছিল
না। এখন কিছুটা উদারতা দেখা যাচ্ছে।”

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী অবশ্য কানাডার এই তারতম্যের তত্ত্বকে আজ উড়িয়ে দিয়ে বলেছেন, “এ ব্যাপারে আমরা কানাডায় ধারাবাহিক ভাবে একটি সমস্যার সম্মুখীন হচ্ছি। সেখানে ভারত-বিরোধী সন্ত্রাসবাদী এবং মৌলবাদীরা নিজেদের স্বাধীনতাকে ব্যবহার করে চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justin Trudeau India canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE