Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Kim Jong-un's North Korea: ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম, ক্ষেপণাস্ত্র ছুটল জলের নীচ থেকেও!

সংবাদ সংস্থা
পিয়ংইয়্যাং ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৪:৪৫


ফাইল চিত্র

কিম জং উন ফের দেশের পরমাণু জ্বালানি উৎপাদন ও ক্ষেপণাস্ত্র ক্ষমতা বাড়াতে তৎপর হয়ে উঠেছেন। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়া ফের পরমাণু বোমার জ্বালানি তৈরির কাজে উদ্যোগী হয়েছে। শুধু তা-ই নয়, উত্তর কোরিয়া গত বুধবার ট্রেন থেকে এক জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর কয়েক ঘণ্টার মধ্যেই জলের নীচ থেকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়াও।
কোনও ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনা এই প্রথম। কিমের দেশের সরকারি সংবাদ সংস্থার দাবি, সম্প্রতি রেলবাহিত ক্ষেপণাস্ত্র বাহিনীর এক মহড়ার সময় ক্ষেপণাস্ত্র দু’টি ছোড়া হয়েছে। ৮০০ কিলোমিটার দূরে সমুদ্রে নিখুঁত নিশানায় গিয়ে পড়েছে সে দু’টি। সরকারি মিডিয়ায় দেখা গিয়েছে, অরণ্যে ঘেরা এলাকায় ট্রেন থেকে কমলা শিখা ছড়িয়ে দু’টি ক্ষেপণাস্ত্র ছিটকে উঠল। যার অর্থ, উত্তর কোরিয়া এ বার পাহাড়-জঙ্গলে যে কোনও এলাকায় ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়ে সেখান খেকে তা ছুড়তে পারবে। এই ভ্রাম্যমাণ ব্যবস্থা তাদের নিরাপত্তা ব্যবস্থাকে অনেক দৃঢ় করে তুলবে বলে দাবি পিয়ংইয়্যাংয়ের। যদিও এ দেশের অল্প এলাকাতেই রেলপথ রয়েছে। ফলে সঙ্কটের সময় তাদের এই নতুন শক্তি গুঁড়িয়ে দিতে মোটেই বেশি সময় লাগবে না বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক মুখপাত্র জানাচ্ছেন, আমেরিকা ও তাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার উপরে নজর রাখছে। বুধবার দেশীয় প্রযুক্তিতে তৈরি যে ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়া ছুড়েছে তা ৩০০০ টন শ্রেণির ডুবোজাহাজ থেকে ছোড়া হয়েছে এবং নিখুঁত লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে। ডুবোজাহাজ থেকে এই প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

দুই কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেয়েও আন্তর্জাতিক স্তরে বেশি চিন্তা বাড়িয়েছে, প্রেসিডেন্ট কিমের পরমাণু শক্তি বাড়ানোর চেষ্টা। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, ইয়ংবিয়ন-এ ইউরেনিয়াম পরিশোধনের কারখানাটিতে সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। যার অর্থ, ডোনাল্ড ট্রাম্প জমানায় আমেরিকার সঙ্গে আলোচনার পরে পরমাণু অস্ত্র তৈরির উপরে কিম নিজে থেকে যে নিয়ন্ত্রণ আরোপ করেছিলেন, এখন তা আবার শিথিল করছেন।

Advertisement

প্রতিরক্ষা নজরদারির জোট ‘আর্মস কন্ট্রোল ওয়ঙ্ক’ এবং আরও অন্তত ৩৮টি ওয়েবসাইট জানাচ্ছে, কিম অতিকায় (সুপার-সাইজ়ড) পরমাণু বোমা তৈরির লক্ষ্যে এগোবেন বলে সম্প্রতি যে ঘোষণা করেছেন, ইয়ংবিয়ন শোধনাগারের সম্প্রসারণ তারই অঙ্গ বলে তাদের সন্দেহ।

আরও পড়ুন

Advertisement