Advertisement
০৫ মে ২০২৪
King Charles III

নিজের পকেট থেকে রাজপ্রাসাদের কর্মীদের বোনাস দিচ্ছেন রাজা চার্লস! বিরক্ত সমালোচকেরা

একমাত্র যাঁরা বছরে ৩০ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় ২৮.৫ লক্ষ টাকা) আয় করেন, তাঁদেরকে এই ভাতা দেওয়া হবে। যদিও কর্মীদের বেতনের রকমফেরে তা কম-বেশি হতে পারে।

মাসমাইনের উপরে রাজপ্রাসাদে নিজের কর্মীদের বোনাস দিচ্ছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস।

মাসমাইনের উপরে রাজপ্রাসাদে নিজের কর্মীদের বোনাস দিচ্ছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৬:১৪
Share: Save:

বাকিংহাম প্যালেসে নিজের কর্মীদের এককালীন উৎসাহভাতা বিলি করছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। তার যাবতীয় খরচাপাতি নিজের পকেট থেকে দিচ্ছেন তিনি। যদিও রাজা চার্লসের এই সিদ্ধান্তকে ‘আপত্তিকর’ বলছেন তাঁর সমালোচকেরা। তাঁদের দাবি, এ সবই চার্লসের দেখনদারি।

ব্রিটেনের সংবাদমাধ্যম ‘দ্য সান-এর প্রতিবেদন অনুযায়ী, দেশে অগ্নিমূল্যের বাজারে সংসার চালাতে নাজেহাল অবস্থা ব্রিটিশ রাজপ্রাসাদের কর্মীদের। ফলে মাসমাইনের পরে প্রাসাদে নিজের কর্মীদের ওই বোনাস দিচ্ছেন চার্লস। ব্রিটেনের অর্থসঙ্কটে এক-এক জন কর্মীকে ৬০০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৫৭ হাজার টাকা) করে উৎসাহভাতা দেওয়া হচ্ছে।

বিবিসি জানিয়েছে, একমাত্র যাঁরা বছরে ৩০ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় ২৮.৫ লক্ষ টাকা) আয় করেন, তাঁদেরকে এই ভাতা দেওয়া হবে। যদিও কর্মীদের বেতনের রকমফেরে তা কম-বেশি হতে পারে। যেমন, যে কর্মী বছরে ৩০ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে রোজগার করেন, তাঁদের এককালীন ৪০০ পাউন্ড করে দেওয়া হবে। অন্য দিকে, যাঁরা ৪০ হাজার থেকে ৪৫ হাজার পর্যন্ত বছরে আয় করেন, তাঁদের ৩৫০ পাউন্ড করে পাবেন। রাজপরিবারের অন্যান্য কর্মীও বোনাস পাবেন বলে দাবি।

ব্রিটিশ রাজপরিবারের ২০২০-’২১ সালের পরিসংখ্যান অনুযায়ী, বাকিংহাম প্যালেসের ৪৯১ জন স্থায়ী কর্মীর বেতনবাবদ বছরে ২৩৭ লক্ষ পাউন্ড খরচ হয়। ‘দ্য সান’-এর দাবি, রাজপ্রাসাদের এক কর্মী জানিয়েছেন যে, বাকিংহামের কর্মীদের অর্থনৈতিক সুরক্ষা নিয়ে চিন্তিত রাজা চার্লস। তাঁদের জন্য যে টুকু পারেন, সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। যদিও এই সিদ্ধান্তকে ‘আপত্তিকর’ বলেছেন চার্লসের সমালোচক গ্রাহাম স্মিথ। বিবিসি-র প্রতিবেদন জানিয়েছে, রাজতন্ত্র বিলোপের দাবি তোলা স্মিথের দাবি, বোনাস দিয়ে আমজনতাকে চালর্স দেখাতে চান যে তিনি কর্মীদের খেয়াল রাখেন। যদিও তিনি নিজে উত্তরাধিকার কর দেন না। যার বোঝা বইতে হয় আমজনতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

King Charles III Britain Buckingham Palace
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE