Advertisement
২৫ এপ্রিল ২০২৪
King Charles

জীবনভর জাতির সেবায় উৎসর্গ করার ব্রত নিয়ে রাজার সিংহাসনে বসলেন চার্লস

৭৩ বছর বয়সি চার্লস ১৯৫২ সালে ইংল্যান্ডের যুবরাজ হন। তাঁর উপাধি ‘প্রিন্স অব ওয়েলস’ গেল বড় ছেলে উইলিয়ামের মাথায়। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই চার্লসকে অনুষ্ঠানিক ভাবে রাজা ঘোষণা করা হয়।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩৮
Share: Save:

রাজা হওয়ার পর প্রথম জাতীয় সম্ভাষণে সদ্য প্রয়াত মা রানি এলিজাবেথকে অনুপ্রেরণা হিসেবে অভিহিত করলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। শুক্রবার চার্লস বললেন, ‘‘তিনি (এলিজাবেথ) ছিলেন অনুপ্রেরণা এবং আমার ও আমার পরিবারের কাছে উদাহরণস্বরূপ।’’ পাশাপাশি জানালেন, তাঁর মা জীবনভর যে কাজ করে গিয়েছেন, তিনিও সেই কাজেই জীবন উৎসর্গ করবেন।

রাজা চার্লস উল্লেখ করেন, কী ভাবে ১৯৪৭ সালে তাঁর ২১ তম জন্মদিনে এলিজাবেথ কেপটাউন থেকে বেতার ভাষণে জানিয়েছিলেন, তাঁর জীবন ছোট বা দীর্ঘ, যেমনই হোক, জনগণের সেবায় উৎসর্গ করবেন।

৭৩ বছর বয়সি চার্লস ১৯৫২ সালে ইংল্যান্ডের যুবরাজ হন। তাঁর উপাধি ‘প্রিন্স অব ওয়েলস’ গেল বড় ছেলে উইলিয়ামের মাথায়। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই চার্লসকে অনুষ্ঠানিক ভাবে রাজা ঘোষণা করা হয়। লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে রাজা ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিভি কাউন্সিলের সদস্যরা, সরকারি আধিকারিকরা, কমনওয়েলথের হাই কমিশনাররা এবং লন্ডনের মেয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

King Charles Britain Queen Elizabeth II
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE