Advertisement
১১ মে ২০২৪
Vladimir Putin

পুতিন জমানা কি শেষের পথে? বদলি খুঁজছে ক্রেমলিন, দাবি ইউক্রেনের গোয়েন্দা আধিকারিকের

এই দাবির পক্ষে কোনও রকম তথ্যপ্রমাণ দেখাতে পারেননি ইউক্রেনের গোয়েন্দা আধিকারিক। পুতিনের পরিবর্ত হিসাবে কে আসবেন, তা-ও জানাতে পারেননি তিনি। রাশিয়া এই দাবিকে গুরুত্ব দিচ্ছে না।

File image of Vladimir Putin

পুতিনের পরিবর্তে নতুন নেতা খুঁজছে ক্রেমলিন? — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৬:০৮
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার নাম নেই। এই পরিস্থিতিতে বিস্ফোরক দাবি করলেন ইউক্রেনের এক গোয়েন্দা আধিকারিক। তাঁর দাবি, ইতিমধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরিবর্ত খোঁজা শুরু করে দিয়েছে ক্রেমলিন। রাশিয়ায় দীর্ঘমেয়াদি ইউক্রেন যুদ্ধের জেরে পুতিনের জনপ্রিয়তা ক্রমশ নিম্নমুখী বলেও দাবি ওই গোয়েন্দা কর্তার। প্রত্যাশিত ভাবেই মস্কোর তরফে এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

গত বছর ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেন। যা পুরোদস্তুর যুদ্ধের রূপ নেয় অচিরেই। সেই যুদ্ধ এখনও চলছে। যুদ্ধের সরাসরি প্রভাব এসে পড়েছে রাশিয়ার অর্থনীতিতে। মূল্যবৃদ্ধির জেরে নাভিশ্বাস আম রুশবাসীর। এই পরিস্থিতিতে ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের মুখপাত্র আন্দ্রে ইয়োসভ এক বিস্ফোরক দাবি করে বসেছেন। তাঁর দাবি, পুতিনের আশপাশের বৃত্ত ক্রমশ ছোট হচ্ছে। ক্রেমলিন অত্যন্ত গোপনে পুতিনের পরিবর্ত খোঁজার কাজ শুরু করে দিয়েছে। রাশিয়ায় পুতিনের জনপ্রিয়তা তলানিতে পৌঁছে গিয়েছে বলেও দাবি তাঁর।

ইউক্রেনের ওই গোয়েন্দা কর্তার আরও দাবি, যুদ্ধে ইতিমধ্যেই ১ লক্ষ ৬০ হাজার সেনাকর্মীর মৃত্যু হয়েছে। তা কোথায় গিয়ে ঠেকবে, তার কোনও নিশ্চয়তা নেই। পুতিনের জনপ্রিয়তা ভাঙনের এটাই অন্যতম বড় কারণ বলে মনে করেন তিনি। আন্দ্রে বলেন, ‘‘ক্রেমলিনের অন্দরে পুতিনের বিরুদ্ধে অসন্তোষ ধূমায়িত হচ্ছে। পুতিনের আশপাশে ঘনিষ্ঠদের সংখ্যাও কমছে। এটা থেকেই বোঝা যাচ্ছে, পুতিন ক্রমশ হীনবল হচ্ছেন। তাঁর পরিবর্তে রাশিয়ার প্রেসিডেন্ট পদে কে বসবেন, তার খোঁজও শুরু হয়ে গিয়েছে।’’ আন্দ্রের দাবি, উত্তরসূরি খোঁজার প্রক্রিয়ায় রাখা হয়নি পুতিনকে। যাকে স্পষ্ট সঙ্কেত বলে মনে করা হচ্ছে। এরই মধ্যে ‘দ্য হেগ’-এর আন্তর্জাতিক ফৌজদারি আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

কিন্তু পুতিনের জায়গায় কে আসছেন? এই প্রশ্নের কোনও উত্তর নেই আন্দ্রের কাছে। তিনি কেবল জানেন, পুতিনের দিন ক্রমশ ফুরিয়ে আসছে। প্রত্যাশিত ভাবেই ইউক্রেনের গোয়েন্দা কর্তার দাবিকে গুরুত্ব দিতে চায়নি মস্কো। অসমর্থিত সূত্রের খবর, এর আগেও একাধিক বার পুতিনকে নিয়ে এমন দাবি করেছে ইউক্রেন। সেই সময়ও এই সব উদ্ভট দাবির পক্ষে বা বিপক্ষে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। এ বারও তার ব্যতিক্রম হবে না, কেবল এটুকুই জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE