Advertisement
০৬ মে ২০২৪
Rishi Sunak

বিরোধী প্রচারের নিশানায় অক্ষতা

সুনকপত্নী অক্ষতার বিরুদ্ধে অভিযোগ ছিল, গত ১০ বছর ধরে বিশেষ অনাবাসী তকমার খাতিরে তিনি বিপুল করছাড়ের সুবিধা ভোগ করে আসছেন। বিষয়টি মেনে নিয়ে গত বছরই ওই সুবিধা ছেড়ে দেন অক্ষতা।

A Photograph of Rishi Sunak and his Wife Akshata Murthy

সম্প্রতি সুনকপত্নী অক্ষতা মূর্তির করফাঁকির প্রসঙ্গ তুলে নতুন করে প্রচারে নেমেছে লেবার পার্টি। ফাইল ছবি।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৮:৫৪
Share: Save:

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের প্রশাসনিক নীতি থেকে তাঁর ব্যক্তিগত জীবন— বিরোধী দল লেবার পার্টির নিশানা থেকে বাদ যাচ্ছে না কিছুই। সম্প্রতি সুনকপত্নী অক্ষতা মূর্তির করফাঁকির প্রসঙ্গ তুলে নতুন করে প্রচারে নেমেছে তারা। লেবার পার্টির এ হেন কড়া, ঝাঁঝালো প্রচারনীতি নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়া, বিশেষত টুইটারে ঘুরছে বিতর্কিত রাজনৈতিক বিজ্ঞাপনগুলি। তার মধ্যে সাম্প্রতিকতমটিতে লেখা, ‘এক দিকে আপনার পরিবার করফাঁকির সুবিধা ভোগ করছে, অন্য দিকে সাধারণ খেটে খাওয়া মানুষের উপরে করের বোঝা বাড়ছে। আপনি কি এটা ঠিক বলে মনে করেন? ঋষি সুনক অবশ্য তেমনই মনে করেন।’ সেই বয়ানের পাশে রয়েছে প্রধানমন্ত্রীর ছবি ও তলায় তাঁর সইয়ের প্রতিলিপি। সুনকের পুরনো নির্বাচনী প্রচারের আদলে তৈরি হয়েছে এই বিজ্ঞাপনগুলি। আর একটিতে লেখা, ‘শিশুদের যৌন হেনস্থাকারী, সশস্ত্র ডাকাতদের হাজতবাসে ছাড় দেওয়া উচিত বলে কি আপনি মনে করেন? ঋষি সুনক মনে করেন।’ অপরাধীদের উপরে প্রধানমন্ত্রী নরম মনোভাবাপন্ন এই অভিযোগে বিজ্ঞাপনটি বানানো হয়েছিল। তবে সুনকপত্নীর করফাঁকির বিষয়টি নিয়ে এ ভাবে প্রচার চালানোকে ব্যক্তিগত আক্রমণ বলেই মনে করছেন অনেকে।

অক্ষতার বিরুদ্ধে অভিযোগ ছিল, গত ১০ বছর ধরে বিশেষ অনাবাসী তকমার খাতিরে তিনি বিপুল করছাড়ের সুবিধা ভোগ করে আসছেন। বিষয়টি মেনে নিয়ে গত বছরই ওই সুবিধা ছেড়ে দেন অক্ষতা। আইনি পথে কর জমা করার কথাও জানান। বিরোধীদের অবশ্য দাবি, এক বছরের হিসাবে কর জমা করেছেন অক্ষতা। ১০ বছর ধরে ছাড় পাওয়া কর জমা করার কথা এক বারও বলেননি। অথচ ২০১৯ সাল থেকে ব্রিটেনবাসীর উপরে দফায় দফায় কর বাড়িয়েছে সুনকের দল কনজ়ারভেটিভ পার্টি।

২০২৪ সালের অক্টোবরে ব্রিটেনে পরবর্তী সাধারণ নির্বাচনের কথা ঘোষণা করতে পারেন ঋষি। ওই ভোটে জিতলে পরের দু’বছরের জন্য তাঁর প্রধানমন্ত্রীর আসন পাকা হবে। তবে তার আগে আরও একাধিক গুরুত্বপূর্ণ নির্বাচন রয়েছে। আগামী ৪ মে ইংল্যান্ডে একটি স্থানীয় নির্বাচন রয়েছে। সে কথা মাথায় রেখেই বিরোধী দল এই নতুন প্রচার শুরু করেছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন প্রসঙ্গে বিরোধী নেতা কায়ার স্টার্মার বলেন, ‘‘এই বিজ্ঞাপনের জন্য একটুও দুঃখিত নই। এ ভাবে আক্রমণ করা শাসক দলেরই ধরন।ওদের ভাষাতেই ওদের বোঝাচ্ছি। এ বার নতুন নতুন বিজ্ঞাপন দেখবেন আপনারা। সুনকের অপরাধের খতিয়ান থেকে জীবন-যাপনের খরচ সবই জানতে পারবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE