Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
Rishi Sunak

সুখে আছেন পুরনো ঠিকানায়, প্রধানমন্ত্রী হয়েও ১০, ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবেন না সুনক

সুনকের আগে কমবেশি ব্রিটেনের সব প্রধানমন্ত্রী ১০, ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হয়েছেন। প্রধানমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট চার কামরার সরকারি বাসভবনটিতে একাধিক অত্যাধুনিক ব্যবস্থা আছে।

ঋষি সুনক এবং তাঁর স্ত্রী অক্ষতা।

ঋষি সুনক এবং তাঁর স্ত্রী অক্ষতা।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৮:৫৬
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েও ১০, ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনে থাকছেন না ঋষি সুনক। সূত্রের খবর, ভারতীয় বংশোদ্ভূত সুনক তাঁর স্ত্রী এবং দুই কন্যার সঙ্গে ডাউনিং স্টিটেরই অন্যত্ অ্যাপার্টমেন্টে থাকবেন। প্রসঙ্গত, বরিস জনসন মন্ত্রিসভার অর্থমন্ত্রী থাকার সময়ে ওই ঠিকানারই বাসিন্দা ছিলেন সুনক। কিন্তু কেন ঠিকানা বদল করতে চাইছেন না সুনক? এই প্রসঙ্গে তাঁর মুখপাত্র জানিয়েছেন, “তাঁরা ওখানে সুখেই আছেন।”

Advertisement

কনজ়ারভেটিভ পার্টির নেতা এবং দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে লিজ় ট্রাসের সঙ্গে যখন সুনকের সম্মুখসমর চলছিল, তখনই নারায়ণমূর্তির জামাই জানিয়েছিলেন, নির্বাচনে জিতলেও তিনি পুরনো ঠিকানাতেই থাকবেন। ১০, ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনে থাকবেন না। তিনি এ-ও জানিয়েছিলেন যে, পুরনো ঠিকানার বাড়িটিকে নতুন করে সাজিয়ে তুলছেন তিনি।

বস্তুত, সুনকের আগে কমবেশি ব্রিটেনের সব প্রধানমন্ত্রী ১০, ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হয়েছেন। প্রধানমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট চার কামরার সরকারি বাসভবনটিতে একাধিক অত্যাধুনিক ব্যবস্থা আছে। কোভিডের সময় এই বাড়িতেই সংস্কার কাজ চালিয়ে দেশবাসীর ক্ষোভের কারণ হয়েছিলেন জনসন।

পক্ষান্তরে, সুনক যে ঠিকানায় থাকতে চলেছেন, সেটি মূলত অর্থমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট। যদিও ব্রিটিশ প্রশাসনের সঙ্গে যুক্ত একাংশের দাবি, ১০, ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনের তুলনায় অর্থমন্ত্রীদের জন্য নির্দিষ্ট বাসভবনটি আকারে অনেক বড়। তাই সুনকের আগে অনেক প্রধানমন্ত্রী সরকারি ঠিকানা হিসেবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নামোল্লেখ করলেও থাকতেন সুনকের বর্তমান ঠিকানাতেই!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.