Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rishi Sunak

UK PM: সুনক নয়, প্রধানমন্ত্রীর দৌড়ে শেষ হাসি হাসতে চলেছেন লিজা, দাবি ব্রিটেনের বুকিদের

বুধবার পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে শীর্ষে ছিলেন সুনক। এই রাউন্ডে কনজারভেটিভ এমপিদের মধ্যে ১৩৭ জন ভোট দিয়েছেন ঋষিকে। লিজ পেয়েছেন ১১৩ ভোট।

চূড়ান্ত দফায় মুখোমুখি লড়াই ঋষি সুনক এবং লিজ ট্রাসের।

চূড়ান্ত দফায় মুখোমুখি লড়াই ঋষি সুনক এবং লিজ ট্রাসের।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৩২
Share: Save:

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রতিটি ধাপের লড়াইয়ে শীর্ষে ছিলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। দেশের রাজনীতির কারবারিরা শেষ ধাপেও যখন ভারতীয় বংশোদ্ভূত ঋষিকেই এগিয়ে রাখছে, তখন বুকিদের প্রথম পছন্দ প্রতিদ্বন্দ্বী লিজা ট্রাস। তাঁদের একাংশের দাবি, দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে শেষ হাসি হাসতে চলেছেন বিদেশমন্ত্রী লিজা।

পরবর্তী প্রধানমন্ত্রী কে হতে চলেছেন, তা নিয়ে একটি সমীক্ষা করেছে ব্রিটেনের ‘মার্কেট রিসার্চ’ সংস্থা ‘ইউগভ’। ওই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করে সংস্থার দাবি, শেষ দফার ভোটাভুটিতে সহজেই সুনককে হারাবেন ট্রাস।

বুধবার পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে শীর্ষে ছিলেন সুনক। এই রাউন্ডে কনজারভেটিভ বা টোরি এমপিদের মধ্যে ১৩৭ জন ভোট দিয়েছেন ঋষিকে। লিজ পেয়েছেন ১১৩ ভোট। কিন্তু চূড়ান্ত ধাপের লড়াই অতটা সহজ নয়। শুধু ব্রিটেনের হাউস অব কমন্সে নির্বাচিত দলীয় এমপিরাই নন, এ বার চূড়ান্ত পর্বে ভোট দেবেন কনজারভেটিভ পার্টির দেড় লক্ষাধিক সদস্য। এই সংখ্যা কত, তা নির্দিষ্ট করে জানা যায়নি। ২০১৯ সালে বরিস জনসনকে নির্বাচিত করার সময় দলের সদস্য সংখ্যা ছিল এক লক্ষ ৬০ হাজার। বিবিসির ধারণা, এই সংখ্যা এ বার বেড়েছে।

আগামী সোমবার টিভি বিতর্কে মুখোমুখি হবে সুনক ও লিজা। তার পর শুরু হবে প্রচার। ২ সেপ্টেম্বর দেশ জুড়ে দলীয় সমর্থকেরা পোস্টাল ব্যালটে ভোট দিয়ে তাঁদের নেতা বেছে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE