Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Liz Truss: বরিস মন্ত্রিসভায় বদল, রাবের স্থলাভিষিক্ত ট্রস

শ্রাবণী বসু
লন্ডন ১৬ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৬
লিজ় ট্রস।

লিজ় ট্রস।
ছবি : পিটিআই।

প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পরে আজ প্রথম বার মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বিদেশমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হল ডমিনিক রাবকে। তার স্থলাভিষিক্ত হলেন লিজ় ট্রস। প্রসঙ্গত, তালিবানের কাবুল দখলের পরে আফগানিস্তান থেকে ব্রিটেনের বাসিন্দাদের নিরাপদে ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল বিদেশমন্ত্রীর। কিন্তু সেই সময়ে ছুটি কাটাচ্ছিলেন রাব। এর পরেই তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। আজ তারই খেসারত রাবকে দিতে হতে হল বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

অন্য দিকে ট্রস ব্রেক্সিট পরবর্তী অধ্যায়ে সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত দায়িত্ব পালন করেছেন। গত ১৩ সেপ্টেম্বর ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। ভারতীয় মন্ত্রীদের সঙ্গেও তাঁর সখ্য রয়েছে। ফলে আজকের এই গুরুত্বপূর্ণ রদবদলকে স্বাগত জানিয়েছে ভারত।

ডমিনিক রাবের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেলের অপসারণ নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছিল আজ দুপুর থেকে। রাব গদি খোয়ালেও এ যাত্রায় স্বপদে বহাল থাকছেন প্রীতি। শরণার্থী সমস্যা সামলানোর ক্ষেত্রে ব্যর্থতার অভিযোগ উঠেছিল প্রীতির বিরুদ্ধে। তবে সরিয়ে দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসকে। কোভিড পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে ব্যর্থতাই এর কারণ বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি আবাসনমন্ত্রী রবার্ট জেনরিক এবং আইনমন্ত্রী রবিন বাকল্যান্ডকেও সরিয়ে দিয়েছেন বরিস। অর্থমন্ত্রী হিসেবে ঋষি সুনকের উপরেই আস্থা রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন

Advertisement