Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Successful Surgery

ছোট ছোট চুম্বক গিলে ফেলল শিশু! পেটে তীব্র যন্ত্রণা, কী করলেন চিকিৎসকরা?

চিকিৎসা বিষয়ক একটি জার্নালের রিপোর্টে এই ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। চার বছরের ওই শিশুর আলট্রাসোনোগ্রাফি করে দেখা যায়, তার পেটে রয়েছে একাধিক ছোট ছোট গোলাকার চুম্বক।

শিশুর আলট্রাসোনোগ্রাফি করে দেখা যায়, পেটে রয়েছে একাধিক ছোট ছোট গোলাকার চুম্বক।

শিশুর আলট্রাসোনোগ্রাফি করে দেখা যায়, পেটে রয়েছে একাধিক ছোট ছোট গোলাকার চুম্বক। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৩:০৩
Share: Save:

পেটে তীব্র যন্ত্রণা নিয়ে চিকিৎসকদের কাছে গিয়েছিল শিশু। তাঁর পেটের সমস্যা প্রথমে নির্ণয় করা যায়নি। বরং অন্য রোগের চিকিৎসা করা হয় বলে অভিযোগ। পেট ব্যথা তবু না কমায় আলট্রাসোনোগ্রাফি করার সিদ্ধান্ত নেওয়া হয়। তার রিপোর্ট দেখে রীতিমতো চমকে ওঠেন চিকিৎসকেরা।

‘জার্নাল অফ পেডিয়াট্রিক সার্জারি কেস রিপোর্ট’ শীর্ষক চিকিৎসা বিষয়ক একটি জার্নালের রিপোর্টে এই ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। চার বছরের ওই শিশুর আলট্রাসোনোগ্রাফি করে দেখা যায়, তার পেটে রয়েছে একাধিক ছোট ছোট গোলাকার চুম্বক। খেলতে খেলতে সেগুলি গিলে ফেলেছিল শিশুটি। তা থেকেই পেটে অসহ্য যন্ত্রণা শুরু হয়।

রিপোর্টে জানানো হয়েছে, দু’দিন ধরে পেটের যন্ত্রণায় ভুগছিল শিশুটি। বমি হচ্ছিল বার বার, মলত্যাগেও সমস্যা হচ্ছিল। তার বাবা-মা তাকে চিকিৎসকের কাছে নিয়ে যান। চিকিৎসকেরা প্রাথমিক ভাবে মনে করেছিলেন অ্যাপেন্ডিক্সের রোগে ভুগছে শিশু। সেই অনুযায়ী চিকিৎসা করা হয়। কিন্তু হাসপাতাল থেকে বাড়ি গিয়েও পেটব্যথা কমেনি তার। লাগাতার বমিও হয়ে চলেছিল।

এর পরেই আলট্রাসোনোগ্রাফি করা হয়। চিকিৎসকেরা দেখেন, যে ছোট ছোট চুম্বক গিলে ফেলেছিল শিশুটি, সেগুলি পেটের ভিতর একত্রিত হয়ে একটি গোলাকার হারের আকার ধারণ করেছে।

অবিলম্বে অস্ত্রোপচার করে চুম্বকগুলি বার করে আনেন চিকিৎসকেরা। পেটের ভিতর ১৮টি চুম্বক পান তাঁরা। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠেছে শিশু। তবে এই ঘটনার উল্লেখ করে অভিভাবকদের সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Magnet child stomach pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE