×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

করোনা আবহে ভারত-সহ দক্ষিণ এশিয়ার পর্যটকদের জন্য বৃহস্পতিবার থেকে দরজা বন্ধ করছে মলদ্বীপ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ মে ২০২১ ১৮:২০
মলদ্বীপ। -ফাইল ছবি।

মলদ্বীপ। -ফাইল ছবি।

কোভিডের দ্বিতীয় তরঙ্গ ভয়াবহ হয়ে ওঠায় ভারত-সহ দক্ষিণ এশিয়ার দেশগুলি থেকে ইচ্ছুক পর্যটক ও সব ধরনের ভিসাধারীদের জন্য দেশের সীমান্ত সাময়িক ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল মলদ্বীপ সরকার। বৃহস্পতিবার (১৩ মে) থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে মলদ্বীপ সরকারের অভিবাসন দফতরের তরফে একটি টুইটে জানানো হয়েছে।

টুইটে মলদ্বীপের অভিবাসন দফতরের বিবৃতিতে বলা হয়েছে, ‘১৩ মে থেকে মূলত দক্ষিণ এশিয়ার দেশগুলির পর্যটক ও সব ধরনের ভিসাধারীদের জন্য সাময়িক ভাবে দেশের সীমান্ত বন্ধ রাখা হবে। যাঁরা অন্য দেশ থেকে গত ১৪ দিনে দক্ষিণ এশিয়ার কোনও না কোনও দেশে গিয়েছেন তাঁদের জন্যও বলবৎ হবে এই নিষেধাজ্ঞা। স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকের বৈধ ওয়ার্ক পারমিট ছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলির আর কোনও পর্যটক ও সব ধরনের ভিসাধারীদের বৃহস্পতিবার থেকে আর মলদ্বীপে ঢুকতে দেওয়া হবে না’।

মলদ্বীপের অভিবাসন দফতরের ওই টুইটটিকে পরে রিটুইট করে সে দেশে ভারতীয় দূতাবাসের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মলদ্বীপে ভারতীয় দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ‘মলদ্বীপে থাকা ভারতীয়রা তড়িঘড়ি ভারতে ফিরে আসতে চাইতে পারেন। তাই মলদ্বীপ সরকারের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে ভারত ও মলদ্বীপের মধ্যে চলা বিমানগুলির উপরেও’।

ভারতে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ২০৫। নতুন ভাবে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৮ হাজার ৪২১ জন।

Advertisement

Advertisement