Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Google

গুগ্‌‌ল থেকে আচমকাই অ্যাকাউন্টে ঢুকল প্রায় ২ কোটি টাকা! তার পর?

ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি টাকা। কিন্তু হঠাৎ গুগ্‌‌ল কেন এত টাকা পাঠাল, তা ঠাহরই করতে পারছিলেন না ওই ব্যক্তি।

গুগ্‌‌লের কাণ্ডে হতবাক ওই ব্যক্তি।

গুগ্‌‌লের কাণ্ডে হতবাক ওই ব্যক্তি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫০
Share: Save:

এ যেন বিনা ডাকেই ঘরে ‘লক্ষ্মী’ এল! আচমকা দেখলেন গুগ্‌‌ল থেকে অ্যাকাউন্টে কয়েক কোটি টাকা ঢুকেছে! যা দেখে স্বাভাবিক ভাবেই চক্ষু চড়কগাছ এক ব্যক্তির। টাকার অঙ্কটা প্রায় ২ লক্ষ ৫০ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি টাকা। কিন্তু হঠাৎ গুগ্‌‌ল কেন এত টাকা পাঠাল, তা ঠাহরই করতে পারছিলেন না আমেরিকার ওই ব্যক্তি।

Advertisement

এক সঙ্গে এত টাকা পেয়ে খানিকটা ঘাবড়েও গিয়েছিলেন আমেরিকার ওমাহা প্রদেশের স্যাম কারি নামের ওই ব্যক্তি। আচমকা এমন ভাবে ‘লক্ষ্মী’লাভের এই কাহিনি গত বুধবার টুইট করেছেন। তবে এত টাকা পেয়ে উল্লসিত হননি তিনি। বরং চিন্তা বাড়িয়েছে তাঁর। তাই এক পয়সা খরচও করেননি স্যাম।

টুইটারে তিনি লিখেছেন, ‘তিন সপ্তাহেরও বেশি হয়ে গেল, গুগ্‌‌ল আমায় ২ লক্ষ ৪৯ হাজার মার্কিন ডলার পাঠিয়েছে। কোনও কি উপায় রয়েছে গুগ্‌‌লের সঙ্গে যোগাযোগ করার?’ সেই সঙ্গে তিনিও এ-ও লেখেন যে, যদি টাকা ফেরত চান, তাতে কোনও সমস্যা নেই।

নিউজউইকের প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, স্যাম ‘বাগ বাউন্টি হান্টার’ হিসাবে কাজ করেন। গুগ্‌‌লের মতো বিভিন্ন সংস্থায় সফটওয়্যারে নিরাপত্তা সংক্রান্ত ফাঁকফোকর থাকলে তা খুঁজে বার করার কাজ করেন স্যাম। কিন্তু তাঁর এই অপ্রত্যাশিত ভাবে অর্থ প্রাপ্তির নেপথ্যে এই কাজের কোনও সংযোগ নেই বলেই জানিয়েছেন ওই ব্যক্তি। এক সাক্ষাৎকারে স্যাম জানান যে, তিনি ওই অর্থ তাঁর কাছেই গচ্ছিত রাখছেন। কারণ যদি গুগ্‌‌ল ফেরত চায়, তা হলে তিনি ফিরিয়ে দেবেন। তাঁর কথায়, গুগ্‌‌ল যদি তাঁর টুইট-বার্তায় সাড়া না দেয়, তা হলে এই অর্থ অন্য একটি অ্যাকাউন্টে রাখবেন, যাতে এ জন্য কর দিতে না হয়।

Advertisement

এই কাণ্ড প্রকাশ্যে আসার পরই নড়েচড়ে বসে গুগ্‌‌ল । আদতে ভুলবশত যে ওই ব্যক্তির অ্যাকাউন্টে তাঁরা টাকা পাঠিয়েছেন, সে কথা জানিয়েছেন গুগ্‌‌ল কর্তৃপক্ষ। সংস্থার এক মুখপাত্র বলেছেন, ‘‘ভুলবশত আমরা ওই ব্যক্তির অ্যাকাউন্টে অর্থ পাঠিয়েছি। ওই ব্যক্তিকে সাধুবাদ জানাই যে, তিনি দ্রুত বিষয়টি উত্থাপন করেছেন। আমরা ভুল শুধরে নেব।’’ স্যামের থেকে টাকা যে ফিরিয়ে নেওয়া হবে, সে কথাও জানিয়েছে গুগ্‌‌ল ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.