Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Japan

বিধ্বংসী টাইফুনের সতর্কতা জাপানে

শুক্রবার বিকালে ফিলিপিন্সের সীমানায় প্রবেশ করে নানমাদল। সেখানে স্থানীয় ভাবে ঝড়টির নাম দেওয়া হয় জোসি। ফিলিপিন্সের আবহাওয়া দফতর জানায়, শনিবার সকালে সে দেশের চৌহদ্দি পার করবে নানমাদল।

জাপানের উপকূলে আছড়ে পড়তে চলেছে নানমাদল।

জাপানের উপকূলে আছড়ে পড়তে চলেছে নানমাদল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৮
Share: Save:

আগামিকাল রবিবার জাপানের উপকূলে আছড়ে পড়তে চলেছে বিধ্বংসী টাইফুন নানমাদল। পূর্বাভাস রয়েছে ৫০০ মিলিমিটার বৃষ্টিপাতের। এই পরিস্থিতিতে আজ কিয়ুশুর দক্ষিণাংশের দ্বীপপুঞ্জ থেকে স্থানীয় মানুষজনকে নিরাপদ এলাকায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে জাপানের আবহাওয়া দফতর।

শুক্রবার বিকালে ফিলিপিন্সের সীমানায় প্রবেশ করে নানমাদল। সেখানে স্থানীয় ভাবে ঝড়টির নাম দেওয়া হয় জোসি। ফিলিপিন্সের আবহাওয়া দফতর জানায়, শনিবার সকালে সে দেশের চৌহদ্দি পার করবে নানমাদল। জাপানের আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার দুপুরে দক্ষিণ জাপানের মিনামি-দাইতো দ্বীপ পার করেছে ঝড়টি, বর্তমানে তার গতিবেগ ঘণ্টায় ২০ কিলোমিটার।

আমেরিকান নৌসেনার টাইফুন সতর্কতা কেন্দ্রের মতে, নানমাদল একটি সুপার টাইফুন। আটলান্টিক মহাসাগরের ‘টাইপ ফাইভ’ ঝড়ের সঙ্গে তার তীব্রতার তুলনা চলে। ঘণ্টায় কমপক্ষে ২৫০ কিলোমিটার গতিবেগ নিয়ে সেটি আছড়ে পড়তে পারে জাপানের উপকূলে। বিশেষ সতর্কতা জারি হয়েছে কাগোশিমা অঞ্চলে ও কিয়ুশুর বিভিন্ন এলাকায়। কিয়ুশুর বিভিন্ন অংশে ট্রেন চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan Typhoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE