Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan: তালিবানি ফতোয়ার পরেও মুখ ঢাকছেন না আফগান মহিলারা, বিক্ষোভ কাবুলের রাস্তায়

মহিলাদের মুখ ঢাকার নিয়ম নব্বইয়ের দশকের তালিবানি শাসনের সময় চালু ছিল আফগানিস্তানে। গত বছর অগস্টে তালিবান আবার কাবুল দখল করার পর ওই নিয়ম ফিরে আসায় নড়েচড়ে বসল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পর্ষদ। বৃহস্পতিবারই এ নিয়ে বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১১ মে ২০২২ ২৩:৩৬
Share: Save:

রাস্তায় বেরোতে হলে মুখ ঢেকেই বেরোতে হবে আফগান মহিলাদের। গত শনিবার থেকে আফগানিস্তানে আবার পুরনো নিয়ম চালু করেছে তালিবান। নিয়ম না মানা হলে যে কড়া শাস্তির মুখে পড়তে হবে, তা-ও জানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। তা সত্ত্বেও মুখ না ঢেকেই কাবুলের রাস্তায় ঘুরছেন আফগান মহিলারা। তালিবানি ফতোয়ার বিরুদ্ধে দু’-এক জায়গায় বিক্ষোভও হয়েছে সম্প্রতি।

ফতোয়া জারি করে তালিবান প্রশাসনের তরফে বলা হয়েছে, নিয়ম পালন না হলে অভিযুক্ত মহিলার পরিবারের কোনও পুরুষ সদস্যকে শাস্তির মুখে পড়তে হবে। সাজা হিসাবে জেলও খাটতে হতে পারে তাঁকে। এর পরে কাবুল-সহ দেশের বিভিন্ন প্রান্তের রাস্তায় বিক্ষোভ দেখাতে শুরু করেছেন আফগান মহিলারা। এক বিক্ষোভকারী বলেন, ‘‘আমরা মানুষ হিসাবে বাঁচতে চাই। কৃতদাস হিসাবে ঘরের এক কোণায় প়়ড়ে থাকতে চাই না আমরা।’’

তবে সর্বত্রই যে এমন ছবি দেখা যাচ্ছে, তা নয়। ভয়ে বহু মহিলাই ঘর থেকে বেরোনো বন্ধ করে দিয়েছেন। হেরাতের বাসিন্দা ফহিমা বলছেন, ‘‘ছেলে কখন ঘরে ফিরবে, তার জন্য অপেক্ষা করতে হয়। ঘর থেকেই তো বেরোতে পারছি না এখন!’’

মহিলাদের মুখ ঢাকার নিয়ম নব্বইয়ের দশকে তালিবানি শাসনের সময় চালু ছিল আফগানিস্তানে। গত বছর অগস্টে তালিবান আবার কাবুল দখল করার পর ওই নিয়ম ফিরে আসায় নড়েচড়ে বসল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পর্ষদ। বৃহস্পতিবারই এ নিয়ে বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan hijab Naqaab Protest Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE