Advertisement
০১ মে ২০২৪
China Coal Mine Fire

চিনে কয়লাখনিতে আগুন, ঝলসে মৃত্যু ভিতরে আটকে থাকা ১৬ জনের

রবিবার দক্ষিণ চিনের একটি কয়লাখনিতে আগুন লেগে যায়। ভিতরে আটকে পড়েন অনেকে। ১৬ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। খনিমুখে আগুন লাগায় বাইরে বেরিয়ে আসতে পারেননি তাঁরা।

Many people died in China coal mine fire.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৯
Share: Save:

চিনে কয়লাখনিতে অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ চিনের গুইঝোউ প্রদেশে প্যাঙ্গুয়ান শহরের কয়লাখনিতে রবিবার আগুন লাগে। আগুনের কারণে খনির মুখ বন্ধ হয়ে গিয়েছিল। সেখান থেকে ভিতরেও আগুন ছড়িয়ে পড়ে।

প্যানঝোউ শহরের প্রশাসনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, অগ্নিকাণ্ডে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁরা কয়লাখনির ভিতরে আটকে পড়েছিলেন। খনির মুখে, যেখান দিয়ে কয়লা উত্তোলন করা হয়, সেখানে আগুন লেগেছিল। ফলে ভিতরে যাঁরা ছিলেন, বাইরে বেরিয়ে আসতে পারেননি। প্রাথমিক তদন্তের পর এই তথ্য জানতে পেরেছে পুলিশ।

চিন বিশ্বের সবচেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী দেশ। গ্রিনহাউস গ্যাসই বায়ুদূষণের মূল কারণ। কার্বন ডাই অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইডের মতো ক্ষতিকর গ্যাস সবচেয়ে বেশি নির্গত হয় চিনের বিভিন্ন কলকারখানা থেকে। বিদ্যুতের জোগানের জন্য চিন কয়লার উপর নির্ভর করে থাকে। বায়ু এবং সৌরশক্তির মতো প্রাকৃতিক উপাদানকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও চিনের প্রধান নির্ভরশীলতা কয়লাতেই। সেই কয়লার খনিতেই দুর্ঘটনা ১৬ জনের প্রাণ কেড়েছে।

চিনের বিভিন্ন কয়লাখনিতে দুর্ঘটনা লেগেই থাকে। বর্তমানে দেশের নানা প্রান্তে কয়লাখনিতে শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা হয়েছে। কিন্তু মৃত্যু ঠেকানো যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coal Mine Fire China Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE