Advertisement
০২ মার্চ ২০২৪
Mark Zuckerberg

মার্চেই আমেরিকায় কংগ্রেসে সাক্ষ্য দিতে পারেন সুন্দর পিচাই, জাকারবার্গ, ডরসিরা

রিপোর্ট অনুযায়ী, ফেসবুক-টুইটারের শীর্ষকর্তার সঙ্গে গুগ্‌ল এবং অ্যালফাবেট-এর সিইও সুন্দর পিচাই ওই সাক্ষ্যদানের সময় উপস্থিত থাকতে পারেন।

(বাঁ-দিক থেকে) গুগ্‌লের সিইও সুন্দর পিচাই,  টুইটারের শীর্ষকর্তা জ্যাক ডরসি এবং ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

(বাঁ-দিক থেকে) গুগ্‌লের সিইও সুন্দর পিচাই, টুইটারের শীর্ষকর্তা জ্যাক ডরসি এবং ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৫৮
Share: Save:

আমেরিকার কংগ্রেসে একটি শুনানিতে সাক্ষ্যদান করতে পারেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ এবং টুইটারের শীর্ষকর্তা জ্যাক ডরসি। শুনানিতে থাকতে পারেন গুগ্‌ল এবং অ্যালফাবেট-এর সিইও সুন্দর পিচাইও।

গত অক্টোবরে এই তিন শীর্ষকর্তাই আমেরিকার কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটের কমার্স কমিটির শুনানিতে উপস্থিত হয়েছিলেন। কনটেন্ট রদবদলের তাঁদের সিদ্ধান্ত নিয়ে ওই শীর্ষকর্তাদের কাছে প্রশ্ন তোলেন সেনেটের রিপাবলিকান সদস্যেরা। পাশাপাশি, আমেরিকার নির্বাচনের সময় যে ভোটারদের প্রভাবিত করার যে অভিযোগ উঠেছিল, তার বিরুদ্ধে ওই সংস্থাগুলির অপর্যাপ্ত পদক্ষেপ করা নিয়ে প্রশ্ন করেন ডেমোক্র্যাটরা।

এর পর আগামী মাসে কংগ্রেসের নিম্ন কক্ষ হাউস অব রিপ্রেসেন্টেটিভস-এ ফের সাক্ষ্য দিতে পারেন তাঁরা। শুক্রবার আমেরিকার সংবাদমাধ্যমে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। এ নিয়ে কংগ্রেস সদস্যদের সঙ্গে কথাবার্তাও শুরু করেছেন তাঁরা। যদিও ওই শীর্ষকর্তাদের কোন বিষয়ে সাক্ষ্যদানের জন্য হাজির থাকতে বলা হয়েছে, তা স্পষ্ট নয়। এমনকি ওই সাক্ষ্যদানের নির্দিষ্ট তারিখও জানানো না হলেও আগামী মার্চে তা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি করা হয়েছে সে দেশের সংবাদমাধ্যমের একটি রিপোর্টে।

শুক্রবার আমেরিকায় সংবাদমাধ্যম পলিটিকো-তে দাবি করা হয়েছে, নিম্নকক্ষের ‘এনার্জি অ্যান্ড কমার্স কমিটি’র সামনে সাক্ষ্যদানের জন্য হাজির থাকতে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ তাঁর সময় দিতে পারবেন বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে। একই কথা জানা গিয়েছে টুইটারের সিইও জ্যাক ডরসির ক্ষেত্রেও।

পলিটিকো-র রিপোর্ট অনুযায়ী, ফেসবুক-টুইটারের শীর্ষকর্তার সঙ্গে গুগ্‌ল এবং অ্যালফাবেট-এর সিইও সুন্দর পিচাই ওই সাক্ষ্যদানের সময় উপস্থিত থাকতে পারেন। গোটা বিষয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি জাকারবার্গ এবং ডরসি। পাশাপাশি, মুখে কুলুপ ওই কমিটিরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE