Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

হামাসের ৩৬ তম জন্মদিনে শুভেচ্ছাবার্তা ইজ়রায়েলের! বিপক্ষকে কী ‘শুভ’কামনা জানাল নেতানিয়াহুর দেশ?

বুধবার প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের ৩৬ তম প্রতিষ্ঠাদিবস ছিল। ওই দিন ইজ়রায়েলের সরকারি এক্স মাধ্যম (সাবেক টুইটার) থেকে একটি পোস্ট করো তাদের শুভেচ্ছা জানানো হয়।

May this birthday be its last, Israel’s wish on Hamas’ 36th founding day

ইজ়রায়েলের শুভেচ্ছাবার্তা। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:৫৭
Share: Save:

হামাসের জন্মদিনে শুভেচ্ছাবার্তা পাঠাল ইজ়রায়েল। তবে সেই বার্তার মধ্যেও ছিল কটাক্ষের সুর। বুধবার প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের ৩৬ তম প্রতিষ্ঠাদিবস ছিল। ওই দিন ইজ়রায়েলের সরকারি এক্স মাধ্যম (সাবেক টুইটার) থেকে একটি পোস্ট করা হয়।

সবুজ রঙের উপর একটি সাদা রেখায় কেকের ছবি এঁকে তার উপরে তিনটি মিসাইলেই ছবি রাখা হয়। ছবির উপরে লেখা হয় “আজ থেকে ৩৬ বছর আগে হামাস প্রতিষ্ঠিত হয়েছিল। আর তার নীচে সাদা কালিতেই লেখা হয়, “এটাই যেন (তাদের) শেষ জন্মদিন হয়।” অর্থাৎ শুভেচ্ছার মোড়কে হামাসকে ধ্বংস করার বার্তাই এতে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

গাজ়ার দক্ষিণে ক্রমশ আক্রমণের মাত্রা বৃদ্ধি করে চলেছে ইজ়রায়েল। আমেরিকা বাদে কমবেশি সব দেশই মানবিকতার খাতিরে সেখানে দ্রুত যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। বিরুদ্ধ স্বর শোনা যাচ্ছে আমেরিকার অন্দর থেকেই। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মঞ্চে ইজ়রায়েল ক্রমশ কোণঠাসা হচ্ছে বলে মনে করা হচ্ছে। তবে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একাধিক বার জানিয়েছেন, হামাসকে ধ্বংস না করা পর্যন্ত তাঁরা লড়াই থামাবেন না।

১৯৮৭ সালে তৈরি হয় হামাস বাহিনী। ২০০৭ সালে গাজ়া ভূখণ্ড নিজেদের কব্জায় নেয় হামাস। আর সেখান থেকেই ইজ়রায়েলের বিরুদ্ধে সংঘর্ষ চালাচ্ছে তারা। ওয়েস্ট ব্যাঙ্ক এবং আল আকসা মসজিদ ইজ়রায়েলের দখলে। আর এই দুই জায়গা নিজেদের দখলে নিয়ে আসার জন্য বার বার ইজ়রায়েলের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে হামাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel hamas birthday wish gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE