Advertisement
০৬ মে ২০২৪
SpaceX

১৪ বছরেই প্রযুক্তিবিদ, মাস্কের সংস্থায় নয়া নিয়োগ

১১ বছর বয়সে আমেরিকার সান্টা ক্লারা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পড়া শুরু করেছিল সে। ২০২৩ সালে গ্র্যাজুয়েট হয়ে একেবারে চাকরিতে ঢুকবে কাইরান।

Kairan Quazi

কাইরান কাজ়ি।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ০৯:২৯
Share: Save:

কুইজ়ে প্রশ্ন আসতেই পারে, ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স-এ সব চেয়ে সর্বকনিষ্ঠ প্রযুক্তিবিদ কে? উত্তর আসবে কাইরান কাজ়ি। ইলনের সংস্থায় মজার কিন্তু অত্যন্ত জটিল ইন্টারভিউ প্রক্রিয়া সে পার করেছে সহজেই। খুব দ্রুত সংস্থার হয়ে কাজ শুরু করবে সে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ১১ বছর বয়সে আমেরিকার সান্টা ক্লারা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পড়া শুরু করেছিল সে। ২০২৩ সালে গ্র্যাজুয়েট হয়ে একেবারে চাকরিতে ঢুকবে কাইরান। বিষয়টি নিয়ে সে প্রবল উচ্ছ্বসিত। তার আশা, মানুষের মঙ্গল অভিযানে নিজের বিদ্যা-বুদ্ধি খাটিয়ে বিশেষ ছাপ রাখতে পারবে সে। সমাজমাধ্যমে সে লিখেছে, বিশ্বের এক দারুণ সংস্থায় সফটওয়্যার ই়ঞ্জিনিয়ার হিসেবে যোগ দিতে চলেছি আমি। যে সংস্থা আমার বয়সকে একেবারেই প্রতিবন্ধকতা হিসেবে দেখেনি।

কাজ়ির বাবা মা জানিয়েছেন, ছোট থেকেই বিশ্বের নানা বিষয়ে কৌতূহল কাজ়ির। দু’বছর বয়সের মধ্যেই পুরো বাক্যে কথা বলতে পারত সে। সে যখন থার্ড গ্রেডে পড়ে তখন সে বাড়িতে জানায় যে স্কুলের পাঠ্যক্রম তার খুব সহজ লাগছে। তার পরেই তাকে কমিউনিটি কলেজে ভর্তি করার সিদ্ধান্ত নেন তার বাবা-মা। অবসর সময়ে ঐতিহাসিক ঘটনার ছায়ায় তৈরি কম্পিউটার গেম খেলতে ভালবাসে সে। বই পড়ার ক্ষেত্রে কল্পবিজ্ঞানের পোকা। তার প্রিয় লেখক ফিলিপ কে ডিক। সাংবাদিকদের মধ্যে তার প্রিয় অর্থনীতি বিশেষজ্ঞ মাইকেল লুইস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SpaceX Elon Musk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE