Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus

Coronavirus: মিশ্র টিকা কার্যকর, দাবি ল্যানসেটে

গবেষকেরা জানিয়েছেন, দুই ক্ষেত্রেই টিকা নিয়েছেন যাঁরা তাঁদের কোনও অসুবিধা হয়নি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২১ ০৫:৪১
Share: Save:

অ্যাস্ট্রাজ়েনেকা এবং ফাইজ়ারের ভ্যাকসিন এক সঙ্গে মিশিয়ে নিলেও করোনা ঠেকাতে তা একই টিকার দু’টি ডোজ়ের মতোই কার্যকর হবে বলে সম্প্রতি জানালেন অক্সফোর্ডের গবেষকেরা। সোমবার ল্যানসেট পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে তাঁরা এই দাবি করেন। দরিদ্র ও মধ্য আয়ের দেশগুলিতে টিকার সঙ্কট ঠেকাতে এবং আগামী দিনে ওমিক্রনের বাড়বাড়ন্ত আটকাতে এই তথ্য বিশেষ কাজে আসবে বলে মনে করা হচ্ছে।

সোমবার ল্যানসেট পত্রিকায় প্রকাশিত ওই গবেষণাপত্রে জানানো হয়েছে, ৫০ বছরের বেশি বয়স এমন ১০০০ জন স্বেচ্ছাসেবকের উপর মিশ্র টিকার প্রয়োগ করেছিলেন গবেষকেরা। স্বেচ্ছাসেবকদের টিকার প্রথম ডোজ়টি দেওয়া হয়েছিল অ্যাস্ট্রাজ়েনেকা বা ফাইজ়ারের। ঠিক তার ন’মাস পরে তাঁদের দ্বিতীয় ডোজ় হিসাবে দেওয়া হয় মডার্না বা নোভাভ্যাক্স। গবেষকেরা জানিয়েছেন, দুই ক্ষেত্রেই টিকা নিয়েছেন যাঁরা তাঁদের কোনও অসুবিধা হয়নি।

এ দিকে সোমবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন সতর্কবার্তা দিয়েছেন, ওমিক্রনে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে শিশুদের। তিনি জানিয়েছেন, এক বার সংক্রমণ হওয়ার ৯০ দিন পরে ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঝুঁকি তিন গুণ বেশি। তবে, সুস্থ কোভিড রোগীদের প্লাজ়মা দিয়ে চিকিৎসা করতে বারণ করেছে হু। তাদের বক্তব্য, এতে রোগীর কোনও উন্নতি হচ্ছে না। করোনার দু’ডোজ় প্রতিষেধক এখনও বিশ্বের অধিকাংশ মানুষকেই দেওয়া সম্ভব হয়নি। তবে প্রথম বিশ্বের কয়েকটি দেশে ইতিমধ্যেই বুস্টার ডোজ় চালু করার দাবি উঠেছে। এই পরিস্থিতিতে বুস্টার ডোজ়ের কার্যকারিতা, প্রতিরোধ ক্ষমতা প্রভৃতি বিষয় খতিয়ে দেখতে মঙ্গলবার বৈঠকে বসছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE