Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Moderna

Moderna: মডার্নার টিকায় দীর্ঘমেয়াদি প্রভাব, দাবি নয়া গবেষণায়

আমেরিকার এই ওষুধ নির্মাতা সংস্থাটি নিজেরাও আগে দাবি করেছিল, তাদের টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার ৬ মাস পরেও কোভিড থেকে ৯৩ শতাংশ সুরক্ষা মিলবে।

ছবি : সংগৃহীত।

ছবি : সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:২৫
Share: Save:

মডার্নার কোভিড-টিকা নেওয়ার ফলে শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা ন্যূনতম ৬ মাস থেকে দীর্ঘদিন পর্যন্ত স্থায়ী হয় বলে উঠে এসেছে এক গবেষণায়। জানা গিয়েছে, টিকার দু’টি ডোজ় নেওয়া হলে সেই ব্যক্তির আর বুস্টার ডোজ় নেওয়ার প্রয়োজন নেই। আমেরিকার এই ওষুধ নির্মাতা সংস্থাটি নিজেরাও আগে দাবি করেছিল, তাদের টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার ৬ মাস পরেও কোভিড থেকে ৯৩ শতাংশ সুরক্ষা মিলবে।

‘জার্নাল সায়েন্স’ নামে একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত ওই গবেষণাপত্রে দেখা গিয়েছে, সব বয়েসের মানুষের মধ্যে, বিশেষত সত্তরোর্ধ্বদের ক্ষেত্রেও মডার্নার টিকার প্রভাব উল্লেখযোগ্য। সাধারণত, প্রবীণদের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। ‘লা হোয়া ইনস্টিটিউট ফর ইমিউনোলজি’-র অধ্যাপক শেন ক্রটির কথায়, ‘‘মডার্নার কোভিড ভ্যাকসিন রোগ প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরির ক্ষেত্রে বিশেষ কার্যকর।’’ গবেষকেরা জানাচ্ছেন, করোনা সংক্রমণে প্রাকৃতিক ভাবে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, মডার্নার টিকা থেকে তৈরি হওয়া ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা প্রায় একই রকম। ‘ব্রিটিশ মেডিক্যাল জার্নাল’ পত্রিকায় এক প্রতিবেদনে আবার বলা হয়েছে, কোভিড টিকা নেওয়ার ফলে মহিলাদের ঋতুচক্রে কোনও পরিবর্তন হচ্ছে কি না, তা নিয়ে গবেষণা প্রয়োজন। ব্রিটেনে সাত কোটির বেশি মহিলা টিকা নেওয়ার পরে ঋতুস্রাবের সমস্যার কথা জানিয়েছেন। যদিও মেয়েদের প্রজনন ক্ষমতার উপরে টিকার প্রভাব পড়ছে, এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moderna COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE