Advertisement
১৮ জুলাই ২০২৪
Meta Layoffs

আবার কর্মীছাঁটাই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে! এ বার কত চাকরি বাতিল করতে চলেছে মেটা?

গত নভেম্বরেই এক দফা কর্মীছাঁটাই করেছিল মেটা। সিলিকন ভ্যালিতে সেই সময় বহু সংস্থাই কর্মীছাঁটাইয়ের পথে হাঁটছিল। মেটাও তাদের কর্মীদের ১৩ শতাংশ ছেঁটে ফেলে।

more layoff may happen in Facebook, Whatsapp and Instagram

মেটার প্রতিষ্ঠাতা জ়াকারবার্গ গত মার্চেই খরচ কমানোর স্বার্থে আরও এক দফা কর্মীছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১০:৩৯
Share: Save:

ফেসবুকের মূল সংস্থা মেটা আবার ছেঁটে ফেলতে চলেছে তাঁদের কর্মীদের একটি বড় অংশকে। বুধবার থেকেই শুরু হচ্ছে এই ছাঁটাই প্রক্রিয়া। মেটা সূত্রে খবর প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গই চেয়েছিলেন আরও ভাল এবং কর্মক্ষম কর্মীগোষ্ঠী তৈরি করতে। সেই লক্ষ্যেই নতুন করে কাজ এবং কর্মী সাজাতেই এই পদক্ষেপ। যার প্রভাব পড়তে চলেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের কর্মীদের উপর। কারণ এই তিন সংস্থাই এখন মেটার অধীন।

গত নভেম্বরেই এক দফা কর্মীছাঁটাই করেছিল মেটা। সিলিকন ভ্যালিতে সেই সময় বহু সংস্থাই মন্দা পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে খরচ কমাতে কর্মীছাঁটাইয়ের পথে হাঁটছিল। মেটাও তাদের কর্মীদের ১৩ শতাংশ ছেঁটে ফেলেছিল। যার জেরে মাস ছ’য়েক আগেই ১১ হাজার কর্মীর চাকরি গিয়েছিল মেটায়। দ্বিতীয় দফায় মেটায় চাকরি যেতে চলেছে আরও অন্তত ১০ হাজার কর্মীর!

আন্তর্জাতিক অর্থনৈতিক পত্রিকা ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মীছাঁটাইয়ের ঘোষণা করবে মেটা। সেই বিবৃতি তারা স্বচক্ষে দেখেছে বলেও দাবি করেছে পত্রিকাটি। মেটার প্রতিষ্ঠাতা জ়াকারবার্গ অবশ্য গত মার্চেই খরচ কমানোর স্বার্থে আরও এক দফা কর্মীছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। ব্লুমবার্গ জানিয়েছে, এপ্রিলের পর মে মাসেও আবার আরও এক দফা কর্মীছাঁটাই হতে পারে মেটার।

মেটায় ছাঁটাইয়ের যে আনুষ্ঠানিক বিবৃতি ইতিমধ্যেই ম্যানেজারদের হাতে পৌঁছেছে, তাতে বলা হয়েছে, কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে, সেগুলিকে নতুন করে তৈরি করা হবে। ছাঁটাইয়ের পরে অবশিষ্ট কর্মীদের নতুন ম্যানেজারের অধীনে কাজ করতে হবে। ব্লুমবার্গ সূত্রে খবর, মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তারা নিজেদের সামলে নেওয়ার সুযোগ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE