Advertisement
০৮ মে ২০২৪
Afghanistan

Afghanistan: কাবুলে আটকে থাকা ২০০-র বেশি ভারতীয় দূতাবাসকর্মী, নিরাপদে ফেরানো যাবে দেশে?

সূত্রের খবর, কাবুল বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার একটি বিমান তৈরি রাখা হয়েছে। ওই বিমানে করে কাবুলে আটকে পড়া ভারতীয়দের ফেরানো হতে পারে।

কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলার ছবি দেখা গিয়েছে।

কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলার ছবি দেখা গিয়েছে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৭:০৬
Share: Save:

আফগানিস্তান দখলে আসার পর কাতারে কাতারে মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক শুরু হতেই কাবুলে কার্ফু জারি করেছে তালিবান। বাণিজ্যিক উড়ানের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে আকাশপথ। তা সত্ত্বেও তালিবান-আতঙ্কে কাবুল বিমানবন্দরে ভিড় করেছেন হাজার হাজার মানুষ। তা ঘিরে চরম বিশৃঙ্খলা, হুড়োহুড়ির মধ্যে কাবুলে আটকে পড়েছেন ২০০-রও বেশি ভারতীয় নাগরিক। তার মধ্যে কাবুলে ভারতীয় দূতাবাসের কর্মী এবং তাঁদের সুরক্ষায় মোতায়েন আধাসামরিক বাহিনীর নিরাপত্তারক্ষীরাও রয়েছেন। কী ভাবে তাঁদের নিরাপদে দেশে ফেরানো হবে? তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্নের মুখে কেন্দ্রীয় সরকার।

সংবাদ সংস্থার খবর, প্রয়োজনে কাবুল থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য সম্ভাব্য পরিকল্পনা তৈরি বলে রবিবারই দাবি করেছিল কেন্দ্রীয় সরকার। তবে গত কয়েক দিন ধরে আফগানিস্তানের একের পর এক প্রদেশ তালিবানের দখল আসতে শুরু করলেও কেন ভারতীয়দের ফিরিয়ে আনার পরিকল্পনা কাজে লাগানো হল না, তা নিয়েও প্রশ্ন উঠছে।

সূত্রের খবর, এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার একটি বিমান তৈরি রাখা হয়েছে। ওই বিমানে করে কাবুলে আটকে পড়া ভারতীয় দূতাবাসের কর্মী-সহ নাগরিকদের ফেরানো হতে পারে। তবে কাবুলের আকাশপথ বন্ধ থাকায় সে পরিকল্পনাও ভেস্তে যাওয়ার মুখে। ওই সূত্র অনুযায়ী, ২০০ জনের মধ্যে বিদেশ মন্ত্রকের কর্মী ছাড়াও রয়েছেন তাঁদের সুরক্ষার জন্য সে দেশে পাঠানো ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আই়টিবিপি)-এর ১০০-র বেশি কর্মী। ওই সূত্র জানিয়েছে, এই পরিস্থিতিতে কী ভাবে কাবুলে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানো যেতে পারে, তা নিয়ে ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন ক্যাবিনেটসচিব রাজীব গৌবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE