Advertisement
১৯ এপ্রিল ২০২৪
password

Password Hacked: সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড চুরি! তালিকায় আপনারটি নেই তো, থাকলে কী করা উচিত আপনার

কী ভাবে নিশ্চিত হবেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে নাকি হয়নি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১৬:৫৯
Share: Save:

বিশ্ব জুড়ে সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড চুরি করে নিয়েছে হ্যাকাররা। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আনল ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)। সংস্থাটি জানিয়েছে, ক্লাউড স্টোরেজ থেকে পাসওয়ার্ডগুলি হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা। যদিও সেগুলি উদ্ধার করা সম্ভব হয়েছে বলে দাবি এনসিএ-র।

এনসিএ আরও জানিয়েছে, উদ্ধার হওয়া পাসওয়ার্ডগুলি ‘হ্যাভ আই বিন পনড’ ডেটাবেসে মজুত করা হয়েছে। এনসিএ সূত্রে খবর, কয়েক দিন আগে এই বিপুল সংখ্যক পাসওয়ার্ড ক্লাউড স্টোরেজ থেকে হ্যাক করা হয়।

নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আমরা মাঝেমধ্যেই তা পরিবর্তন করে থাকি। ব্যাঙ্ক এবং বিভিন্ন আর্থিক লেনদেনের প্রতিষ্ঠানগুলিও গ্রাহকদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেয়। তবে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন দুনিয়ায় পাসওয়ার্ড ভাঙা বা চুরি করা খুব একটা কঠিন কাজ নয়। আমরা যতই ভাবি যে কঠিন কোনও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টকে নিরাপদ রাখব, আদতে হ্যাকাররা সেই তালা খোলার চাবিটা ঠিক খুঁজে বার করে নেয়।

সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড হ্যাক হওয়ার ঘটনা প্রকাশ্যে আসার পরই মনের কোণে একটা সন্দেহ উঁকি দিতে শুরু করেছে, তা হলে চুরি হওয়ার তালিকায় আমারটাও নেই তো?

কী ভাবে নিশ্চিত হবেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে নাকি হয়নি? এটা জানার জন্য ‘হ্যাভ আই বিন পনড’ ওয়েবসাইটে যেতে হবে। সেখানে লগ ইন করার প্রয়োজন নেই গ্রাহকদের। কোনও মেল আইডি-র পাসওয়ার্ড চুরি গিয়েছে কি না তা পরীক্ষা করে দেখার জন্য ওই ওয়েবসাইটে গিয়ে ‘পাসওয়ার্ড’ লেখা ট্যাবে ক্লিক করতে হবে। সেখানে নিজের পাসওয়ার্ড দিতেই ওয়েবসাইট থেকে বার্তা দেওয়া হবে সেটি হ্যাক হয়েছে কিনা।

এনসিএ বলছে, ‘হ্যাভ আই বিন পনড’ ওয়েবসাইটটি নিরাপদ। সেখানে নিজের পাসওয়ার্ড দিয়ে পরীক্ষা করলে যদি জানা যায় সেটি চুরি গিয়েছে তা হলে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট পাসওয়ার্ড বদলে ফেলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

password Hack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE