×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ক্যাপিটল কাণ্ডে স্বাধীন তদন্ত হবে: পেলোসি

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৭ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩৮
হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি।

হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি।
ছবি—রয়টার্স।

ক্যাপিটলে হিংসার ঘটনায় সেনেটের ভোটাভুটিতে ইমপিচমেন্ট থেকে সদ্য রেহাই পেয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এত তাড়াতাড়ি হাল ছাড়তে নারাজ হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি জানান, স্বাধীনভাবে কমিশন গঠন করে তদন্ত চালানো হবে।

৬ জানুয়ারি ক্ষমতার হস্তান্তর নিয়ে কংগ্রেসের অধিবেশন চলাকালীন নজিরবিহীন হামলা চলেছিল ক্যাপিটলে। তাতে মদত দেওয়ার অভিযোগ উঠেছিল তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে। সেই সংক্রান্ত সমস্ত তথ্য প্রমাণ সামনে রেখে কমিশন স্বাধীন তদন্ত চালাবে বলে জানান পেলোসি।ডেমোক্র্যাট সহকর্মীদের চিঠি দিয়ে পেলোসি জানিয়েছেন, ক্যাপিটলে নিরাপত্তা জোরদার করতে অতিরিক্ত অর্থ বরাদ্দের কথা ভাবা হচ্ছে।

ক্যাপিটলে তাণ্ডবের ঘটনায় মদত দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ হয়ে গিয়েছিল হাউসে। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সেনেটে ১০ ভোটের জন্য রেহাই পেয়ে যান ট্রাম্প। তাতে যে বিষয়টি নজর কাড়ে তা হল, ট্রাম্পের বিরুদ্ধে দাঁড়ানো মোট সেনেটরদের মধ্যে সাত জন তাঁর দলেরই। অর্থাৎ নিজের দলেই জনপ্রিয়তা হারাচ্ছেন ট্রাম্প। এমনই এক জন রিপাবলিকান সেনেটর হলেন লুইজ়িয়ানার বিল ক্যাসিডি। তিনি বলেছেন, ‘‘যা জানা গিয়েছে, যাঁরা যাঁরা বিষয়টি জানতেন এবং কখন তাঁরা জেনেছেন— এই সব কিছুর উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ তদন্ত হওয়া উচিত। ’’

Advertisement
Advertisement