Advertisement
১১ মে ২০২৪
Narendra Modi

দ্রিয়াঁর বৈঠক বাতিল, মোদী সতর্ক কোভিডে

ফ্রান্স শুধু ভারতের বিশেষ কৌশলগত মিত্রই নয়, সম্প্রতি অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে ভারত এবং ফ্রান্সের একটি নতুন ত্রিপাক্ষিক অক্ষ এই মুহূর্তে কূটনৈতিক শিবিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৬:২১
Share: Save:

কোভিড আবহে বাতিল হয়ে গেল ফরাসি বিদেশমন্ত্রীর সঙ্গে নরেন্দ্র মোদীর বৈঠক। চলতি সপ্তাহে ভারত সফররত ফরাসি বিদেশমন্ত্রী জন ইভ ল্য দ্রিয়াঁর সঙ্গে মুখোমুখি বৈঠকে বসার কথা ছিল মোদীর। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল বৈঠকটি বাতিল করা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

ফ্রান্স শুধু ভারতের বিশেষ কৌশলগত মিত্রই নয়, সম্প্রতি অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে ভারত এবং ফ্রান্সের একটি নতুন ত্রিপাক্ষিক অক্ষ এই মুহূর্তে কূটনৈতিক শিবিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই ত্রিপাক্ষিক অক্ষ ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের বাণিজ্যিক এবং কৌশলগত ক্ষেত্রে সহযোগিতা বাড়াবে।

সূত্রের খবর, বুধবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক সেরেছিলেন ফরাসি বিদেশমন্ত্রী। সেখানে উপস্থিত থাকার কথা ছিল বিদেশসচিব হর্ষ শ্রিংলারও। কিন্তু আগের দিন প্রোটোকলমাফিক তাঁর কোভিড-পরীক্ষা হয় এবং ফল ‘ইনকনক্লুসিভ’ আসে। তাতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে বিদেশ মন্ত্রকে।
পরে অবশ্য আবার পরীক্ষা করে কোভিড নেগেটিভ হয় বিদেশসচিবের, কিন্তু প্রধানমন্ত্রীর অফিস আর ঝুঁকি নিতে চায়নি। তার পরই বৈঠক বাতিলের সিদ্ধান্ত। প্রায় সোয়া বছর পর গত মাসে যখন বাংলাদেশ সফরে গিয়েছিলেন মোদী, সে
দেশে তুমুল কোভিড সংক্রমণ। তিনি ফিরে আসার কয়েক দিন পরেই লকডাউন হয় ঢাকায়। এখন স্থির হয়েছে, বিদেশি নেতাদের সঙ্গে ভিডিয়ো কল বা ফোনেই কথা বলবেন তিনি। রাজধানীতে প্রবল ভাবে কোভিড ফিরে আসাতেই এই সতর্কতা।

পাশাপাশি এ কথাও জানানো হচ্ছে, বিদেশি নেতাদের সঙ্গে বৈঠক নয়, কোভিড সংক্রান্ত বৈঠকগুলিই (ভিডিয়ো মাধ্যমে) আগামী দিনে অগ্রাধিকার পেতে চলেছে প্রধানমন্ত্রীর কাছে। এই মুহূর্তে রাইসিনা সংলাপ চলছে ভিডিয়ো মাধ্যমেই। মলদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার কথা ছিল ভারতে এসে। কিন্তু কূটনৈতিক সূত্রের মতে, প্রধানমন্ত্রীর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে নরেন্দ্র মোদী এখন কোভিড-বৈঠক নিয়ে ব্যস্ত। তাই দেখা করা সম্ভব হবে না।

অন্য দিকে বিদেশি অতিথিরাও ভারত সফর নিয়ে দ্বিধায় রয়েছেন। জাপানের প্রধানমন্ত্রী এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা রয়েছে চলতি মাসে। জাপানের প্রধানমন্ত্রী আদৌ আসবেন কি না, নিশ্চিত নয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর সফর কাটছাঁট করে নিয়েছেন কোভিডের কারণে। তবে এখনও পর্যন্ত তাঁর সঙ্গে মোদীর মুখোমুখি বৈঠকটি নির্ধারিত রয়েছে। ২৫ তারিখ তিনি ভারতে আসছেন। দ্বিপাক্ষিত সহযোগিতার ‘রোডম্যাপ ২০৩০’-র রূপরেখা তখন চূড়ান্ত হওয়ার কথা।
বরিসের মুখপাত্র লন্ডনে জানিয়েছেন, ‘‘আমরা ভারত সরকারের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে যোগাযোগ রাখছি। সেখানকার কোভিড পরিস্থিতি সম্পর্কেও খোঁজ রাখছি। সব দেখেশুনেই প্রধানমন্ত্রী সফর কাটছাঁট করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi france Corona virus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE