Advertisement
২৫ এপ্রিল ২০২৪
nasa

ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল হলেন নাসার চিফ অব স্টাফ

সে দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য তিনি।

ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল।

ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল। ছবি— টুইটার।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৪৪
Share: Save:

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল। সোমবার ওই পদে নিযুক্ত করা হয়েছে তাঁকে। বাইডেন নির্বাচনে জেতার পরে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার দলেও ছিলেন ভাব্যা।

এক বিবৃতিতে নাসার তরফে জানানো হয়েছে, 'ইঞ্জিনিয়ারিং এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে প্রভূত অভিজ্ঞতা রয়েছে ভাব্যার। ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালিসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউট -এ ২০০৫ থেকে ২০২০ সালর পর্যন্ত কাজ করেছেন তিনি'। হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। সঙ্গে প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন।

এ ছাড়াও আমেরিকার মহাকাশ প্রযুক্তি এবং পলিসি সংক্রান্ত কমিটির সদস্য। সে দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য তিনি। ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব দু’বার সামলেছেন এই ভারতীয় বংশোদ্ভূত। মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বছরের পর বছর অবদানের জন্য ভাব্যাকে নাসার ওই পদে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন ভাব্যা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa Indian Origin American
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE