Advertisement
০৫ মার্চ ২০২৪
India-US

ব্লিঙ্কেন ও ডোভালের কথায় নয়া দিক-নির্দেশ

নিরাপত্তা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর পাশাপাশি মহাকাশ এবং উচ্চপ্রযুক্তি ব্যবহারের প্রশ্নে নতুন পথর্নিদেশিকা খোঁজার চেষ্টা করছে ভারত এবং আমেরিকা।

A Photograph of India\'s National Security Advisor Ajit Doval

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩২
Share: Save:

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠকের পর থেকে টুইট-সক্রিয়তা বেড়েছে দু’তরফেই। তাতে স্পষ্ট, নিরাপত্তা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর পাশাপাশি মহাকাশ এবং উচ্চপ্রযুক্তি ব্যবহারের প্রশ্নে নতুন পথর্নিদেশিকা খোঁজার চেষ্টা করছে ভারত এবং আমেরিকা। তৈরি করার চিন্তা রয়েছে একটি ‘গণতান্ত্রিক প্রযুক্তি ব্যবস্থা’।

বৈঠকের পরে হোয়াইট হাউসের প্রচারসচিব ক্যারিন জঁ পিয়ের সাংবাদিকদের বলেছেন, “আমেরিকার প্রেসিডেন্ট বিশ্বাস করেন নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবনই দু’দেশের মধ্যে গণতান্ত্রিক প্রযুক্তি ব্যবস্থা গড়ে তুলতে পারবে। গণতান্ত্রিক মূল্যবোধ তৈরি করতে যা সাহায্য করবে। এটা ভারতের সঙ্গে অংশিদারিত্বের প্রশ্নে এক অতুলনীয় উদ্যোগ হতে চলেছে। এই ক্ষেত্রে সেমিকন্ডাক্টর তৈরি এবং মহাকাশ গবেষণায় নতুন টাস্কফোর্স তৈরি নিয়ে কথা হয়েছে ডোভালএবং ব্লিঙ্কেনের।”

আমেরিকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে টুইট করে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক, আঞ্চলিক এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে নেতাদের কথা হয়। দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও মজবুত কী ভাবে করা যায়, সেটাও ছিল আলোচনার অন্যতম ভরকেন্দ্র।’ ব্লিঙ্কেনও একাধিক টুইট করে একই কথা বলেছেন। রাশিয়া ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতি নিয়ে চিন্তা ব্যক্ত করেছেন দুই নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE