Advertisement
০৫ মে ২০২৪
Nepal Plane Crash

চিনের সাহায্যে তৈরি পোখরা বিমানবন্দরের উদ্বোধন হয় ক’দিন আগেই, তার কাছেই ঘটল দুর্ঘটনা

চিনের সাহায্যে তৈরি করা হয়েছে পোখরা বিমানবন্দর। রবিবার ওই বিমানবন্দরে অবতরণের আগেই ভেঙে পড়ে যাত্রিবাহী বিমান। চার ক্রু সদস্য-সহ মোট ৭২ জন ছিলেন বিমানটিতে।

নতুন বছরের প্রথম দিনেই উদ্বোধন হয়েছিল পোখরা বিমানবন্দরের।

নতুন বছরের প্রথম দিনেই উদ্বোধন হয়েছিল পোখরা বিমানবন্দরের। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৭:৩৭
Share: Save:

দু’সপ্তাহ আগেই উদ্বোধন হয়েছিল নেপালের পোখরা আন্তর্জাতিক বিমানবন্দরের। উদ্বোধনের ১৫ দিনের মাথায় ওই বিমানবন্দরের কাছেই ভেঙে পড়ল যাত্রিবাহী বিমান। রবিবার সকালে পোখরা বিমানবন্দরে অবতরণের ১০ সেকেন্ড আগে ভেঙে পড়ে বিমানটি।

চলতি বছরের ১ জানুয়ারি বিমানবন্দরটির উদ্বোধন করেন নেপালের নবনির্বাচিত প্রধানমন্ত্রী পুষ্পকুমার দহল (প্রচণ্ড)। চিনের সাহায্যে এই বিমানবন্দরটি নির্মাণ করা হয়েছে। এই বিমানবন্দরের হাত ধরে আন্তর্জাতিক অঞ্চলের সঙ্গে পোখরার সম্পর্ক তৈরি হল বলে মন্তব্য করেছিলেন প্রচণ্ড।

গত বছর নেপালের বালুওয়াটারে তৎকালীন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে পোখরা বিমানবন্দরটি হস্তান্তর করেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই। উদ্বোধনের আগে এই বিমানবন্দর ঘিরে বিতর্কও তৈরিহয়। কাঠমান্ডুতে চিনা দূতাবাসের পক্ষ থেকে একতরফা ভাবে ঘোষণা করা হয় যে, পোখরা বিমানবন্দরটি চিন-নেপাল বিআরআই-এর প্রধান প্রকল্প।

‘কাঠমান্ডু পোস্ট’ সংবাদপত্রের প্রতিবেদনে জানানো হয়েছিল যে, বিমানবন্দরটির নির্মাণের জন্য ২০১৬ সালের মার্চ মাসে চিনের সঙ্গে সহজ শর্তে ঋণে ২১৫.৯৬ মিলিয়ন মার্কিন ডলারের মউ স্বাক্ষর করেছিল নেপাল সরকার।

রবিবার সকালে ওই বিমানবন্দরে অবতরণের ঠিক আগের মুহূর্তে ভেঙে পড়ে বিমানটি। শেষ খবর পাওয়া পর্যন্ত এই দুর্ঘটনায় ৬৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। বিমানে ৪ক্রু সদস্য-সহ ছিলেন মোট ৭২ জন। ২ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তবে তাঁদের শারীরিক অবস্থা অতি সঙ্কটজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plane Crash plane flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE