×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

প্রচণ্ডর সঙ্গে সঙ্ঘাত চরমে, এ বার দল থেকে বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী ওলি

সংবাদ সংস্থা
কাঠমান্ডু ২৪ জানুয়ারি ২০২১ ২৩:৪৮
চাপে কেপি শর্মা ওলি।

চাপে কেপি শর্মা ওলি।
ফাইল চিত্র

বিরোধী শিবিরের হুমকিই শেষ পর্যন্ত সত্যি হল। নেপালের তদারকি সরকারের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করল নেপালের কমিউনিস্ট পার্টি (এনসিপি)। রবিবার দলের একটি অংশের বৈঠকের পর ওই ঘোষণা করা হয়েছে। এর আগে দলের চেয়ারম্যানের পদ থেকে সরানো হয়েছিল ওলিকে। এ বার গেল সদস্যপদও। ফলে আরও গভীর সঙ্কটে পড়লেন ওলি।

এনসিপি-র ওলি বিরোধী শিবিরের মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ রবিবার বলেন, ‘‘তাঁর (কেপি শর্মা ওলি) সদস্যপদ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।’’ শুক্রবারই ওলির সদস্যপদ খারিজ করার হুমকি দিয়েছিল তাঁর বিরোধী শিবির। ৪৮ ঘণ্টার মধ্যে তাই সত্যি বলে প্রমাণিত হল। গত বছর ২০ ডিসেম্বর সংসদ ভেঙে দিয়ে আগামী এপ্রিল এবং মে-তে ভোটের আহ্বান জানিয়েছেন ওলি। তা নিয়ে ক্ষিপ্ত দলে তাঁর বিরোধী শিবির। ফাটল এতটাই চওড়া হয়েছে যে ওলির বিরুদ্ধে প্রতিবাদে পথে নামে বিরোধী শিবির। আন্দোলনের অন্যতম নেতা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকুমার দহাল ওরফে প্রচণ্ড। তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়ার কথাও আগেই ঘোষণা করেছিল দল।

দলের একের পর এক পদক্ষেপে এখন চাপে ওলি। তবে তিনি ভুল শুধরে নিলেও তাঁর সঙ্গে সমঝোতার কোনও জায়গা নেই বলে আগেই জানিয়ে দিয়েছেন এনসিপি-র ওলি-বিরোধী শিবিরের আর এক নেতা মাধব কুমার। তিনি আগেই স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘‘কেউ যেন এটা না ভাবে এনসিপি ওলির সামনে মাথা নুইয়ে দেবে। এটা কখনই হবে না কারণ আমরা বিশ্বাস এবং মূল্যবোধের উপরে দাঁড়িয়ে রাজনীতি করি।’’

Advertisement
Advertisement