Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

দু’দশকে প্রথম বার গাজ়ায় গেলেন কোনও ইজ়রায়েলি প্রধানমন্ত্রী, লড়াই থামবে না, হুঁশিয়ারি দিলেন নেতানিয়াহু

গাজ়ার মাটিতে দাঁড়িয়েই হামাসের নাম না করে প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠনটিকে হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, “জয় না পাওয়া পর্যন্ত এই লড়াই চলবে।”

Netanyahu reaches Gaza, becomes first Israeli PM in two decades to visit enclave

গাজ়ায় বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১১:৫৩
Share: Save:

ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর প্রথম গাজ়া ভূখণ্ডে গেলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গত দু’দশকে অর্থাৎ ২০ বছরে গাজ়া ভূখণ্ডে পা দেননি ইজ়রায়েলের কোনও প্রধানমন্ত্রী। ইজ়রায়েল-হামাস যুদ্ধবিরতি চলার মাঝেই রবিবার গাজ়ায় যান নেতানিয়াহু। কথা বলেন সেখানকার ইজ়রায়েলি সেনা আধিকারিকদের সঙ্গে। চলতি সামরিক পরিস্থিতিতে তাঁর এই সফরকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

গাজ়ার মাটিতে দাঁড়িয়েই হামাসের নাম না করে প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠনটিকে হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, “জয় না পাওয়া পর্যন্ত এই লড়াই চলবে।” নেতানিয়াহুর সচিবালয়ের তরফে প্রকাশিত একটি ভিডিয়োয় দেখা যায় তিনি বলছেন, “কোনও কিছুই আমাদের আটকে রাখতে পারবে না। কারণ আমরা বুঝতে পেরেছি যে, আমাদের কাছে শক্তি আছে, ইচ্ছা আছে, অঙ্গীকার আছে। তাই যুদ্ধে যে লক্ষ্য নিয়ে আমরা এগোচ্ছি, তাতে আমরা সফল হবই।”

আন্তর্জাতিক চাপের মুখে ২০০৫ সালে গাজ়া থেকে সরে গিয়ে স্বীকৃত সীমান্তের অন্য পারে চলে গিয়েছিল ইজ়রায়েলি সেনা। গাজ়া শাসনের দায়িত্ব ‘প্যালেস্টানিয়ান অথরিটি’ বা পিএ-র হাতে তুলে দিয়েছিল তেল আভিভ। পরে ২০০৭ সালে পিএ-র নিয়ন্ত্রক দল ফাতাহ্‌কে হারিয়ে গাজ়ার ক্ষমতা দখল করে হামাস।

সোমবার রাতেই চার দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা। তবে এই সময়সীমা বাড়তে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে। এখনও পর্যন্ত ৪২ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে হামাস। আশা করা হচ্ছে, সোমবার এই সংখ্যাটা ৫০ হতে পারে। অন্য দিকে, চুক্তি মোতাবেক মোট ১৫০ জন প্যালেস্টাইনিকে জেল থেকে মুক্তি দেওয়ার কথা ইজ়রায়েলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE