Advertisement
১৬ জুলাই ২০২৪
Bangladesh Election 2024

বুধবার শপথ বাংলাদেশের নতুন সাংসদদের, হাসিনা মন্ত্রিসভা দায়িত্ব গ্রহণ করবে বৃহস্পতিতে

গত ৭ জানুয়ারি ৩০০ আসনের বাংলাদেশ জাতীয় সংসদে ভোট হয়েছিল ২৯৮টিতে (একটি আসনে এক প্রার্থীর মৃত্যু এবং অন্যটিতে সব মনোনয়ন বাতিল হওয়ায় ভোট হয়নি)। এর মধ্যে হাসিনার দল আওয়ামী লীগ পেয়েছে ২২৫টি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ২২:৩৩
Share: Save:

বাংলাদেশের জাতীয় সংসদের সদ্যসমাপ্ত নির্বাচনে জয়ী প্রার্থীরা বুধবার শপথ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়া মন্ত্রিসভার শপথ গ্রহণ হবে বৃহস্পতির সন্ধ্যায়। মঙ্গলবার সরকারি তরফে এ কথা জানানো হয়েছে।

বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিষয়ক সচিব মহম্মদ মাহবুব হোসেন মঙ্গলবার বলেন, ‘‘বুধবার সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যেরা শপথ নেবেন। এর পরে ১১ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। বঙ্গভবনে হবে এই শপথ অনুষ্ঠান।’’ তবে হাসিনার নয়া মন্ত্রিসভায় কারা ঠাঁই পাবেন সে বিষয়ে কিছু জানাননি তিনি।

অন্য দিকে, বাংলাদেশের সংবাদপত্র প্রথম আলো জানিয়েছে, জাতীয় পার্টি (এরশাদ)-এর নবনির্বাচিত সাংসদেরা বুধবার শপথ নেবেন না। সংবিধান অনুযায়ী, নির্বাচনের ফলাফলের সরকারি গেজেট প্রকাশের পর নতুন নির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান স্পিকার। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে যদি স্পিকার সংসদ সদস্যদের শপথ পাঠ করাতে না পারেন বা না করেন, তা হলে তার পরবর্তী তিন দিনের মধ্যে শপথ পাঠ পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার। আর কোনও সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তাঁর আসন শূন্য বলে ঘোষিত হবে।

গত ৭ জানুয়ারি ৩০০ আসনের বাংলাদেশ জাতীয় সংসদে ভোট হয়েছিল ২৯৮টিতে (একটি আসনে এক প্রার্থীর মৃত্যু এবং অন্যটিতে সব মনোনয়ন বাতিল হওয়ায় ভোট হয়নি)। এর মধ্যে হাসিনার দল আওয়ামী লীগ পেয়েছে ২২৫টি। আওয়ামী লীগ জাতীয় পার্টি (এরশাদ)-কে ছেড়েছিল ২৬টি আসন। তারা ১১টিতে জিতেছে। নির্দল ও অন্যরা পেয়েছে ৬২টি। জয়ী নির্দলদের বড় অংশই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sheikh Hasina Bangladesh Awami League bnp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE