Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ছাপার ভুলেই ‘খ্যাত’ ৩০০ বছরের প্রাচীন বাইবেল

নিউ জার্সির ক্রাইস্ট এপিসকোপাল চার্চ। গত ১০১ বছর ধরে সেখানে একটি কাচের ঢাকনাওয়ালা কাঠের বাক্স রয়েছে। আর তার ভিতরেই বন্দি অবস্থায় পড়ে রয়েছে

নিজস্ব প্রতিবেদন
১৭ এপ্রিল ২০১৭ ১২:১৪
Save
Something isn't right! Please refresh.
বাইবেলটি প্রায় ৩০০ বছরের পুরনো।

বাইবেলটি প্রায় ৩০০ বছরের পুরনো।

Popup Close

নিউ জার্সির ক্রাইস্ট এপিসকোপাল চার্চ। গত ১০১ বছর ধরে সেখানে একটি কাচের ঢাকনাওয়ালা কাঠের বাক্স রয়েছে। আর তার ভিতরেই বন্দি অবস্থায় পড়ে রয়েছে একটি বাইবেল। বাইবেলটি প্রায় ৩০০ বছরের পুরনো। ১৯ ইঞ্চি লম্বা এবং ইঞ্চি আটেক চওড়া ওই বাইবেলটি ১৭১৭-য় রাজা জেমস জন বাস্কেট নামে এক ব্রিটিশের ছাপাখানা থেকে প্রকাশিত হয়েছিল।

আরও পড়ুন- তিন ডিমেই তিন শতক, প্রয়াত ঊনবিংশ শতাব্দীর একমাত্র প্রতিনিধি এমা

প্রাচীন ওই বাইবেলটির অপূর্ব অলঙ্করণ আজও মুগ্ধ করে অসংখ্য মানুষকে। ঐতিহাসিক গুরুত্ব অনুযায়ী বর্তমানে এর দাম ১০ হাজার মার্কিন ডলারের চেয়েও বেশি। অর্থাত্, ভারতীয় মূল্যে এই বইটির বর্তমান দাম প্রায় প্রায় সাড়ে ৬ লক্ষ টাকা। কিন্তু, এই প্রাচীন বাইবেলটি বিখ্যাত মারাত্মক ছাপার ভুলের জন্য। যেমন, এখানে ‘ভিনইয়ের্ড’ বা আঙুরের ক্ষেত ছাপার ভুলে ‘ভিনেগার’ হয়ে গিয়েছে। তাই ঐতিহাসিকদের কাছে এই বাইবেলটি ‘ভিনেগার বাইবেল’ নামে পরিচিত আর জন বাস্কেটের ছাপাখানাটি ‘এ বাস্কেট ফুল অব এরর্স’ নামেই বেশি পরিচিত।

Advertisement



‘ভিনইয়ের্ড’ বা আঙুরের ক্ষেত ছাপার ভুলে ‘ভিনেগার’ হয়ে গিয়েছে।

ক্রাইস্ট চার্চ বিষয়ক ইতিহাসবিদ রবার্ট কেলির মতে, সাধারণ মানুষের কথা ভেবে সহজ, প্রাণজল ভাষায় অনুবাদ করে এই বাইবেলটি ছাপানোর কথা ভাবা হয়। ১৭৫২ সালে ক্রাইস্ট চার্চে এই বাইবেলের একটি কপি উপহার হিসেবে দেওয়া হয়। কেলি আরও জানান, এমন আরও ১৬টি কপি মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে। রবার্ট কেলির মতে, লাতিন থেকে সহজ ইংরেজি ভাষায় অনুবাদ হওয়ায় সে সময় খ্রিষ্টধর্মে প্রচার অনেক সহজ হয়ে উঠেছিল। ছাপানোর প্রায় দু’শো বছর পরও এই বাইবেল নিয়মিত পাঠ করা হত উত্তর ক্যারোলিনার ক্রাইস্ট এপিসকোপাল চার্চের মতো বেশ কিছু চার্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement