Advertisement
০৫ মে ২০২৪
Boeing Aircraft Faults

বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানে আবার সমস্যা! কাঠামোয় ধরা পড়ল নির্মাণগত গুরুতর ত্রুটি

২০১৮ থেকে ধারাবাহিক ত্রুটি ধরা পড়া এবং কয়েকটি দুর্ঘটনার জেরে বিশ্বের বেশ কিছু উড়ান সংস্থা ওই বিমানকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছিল।

বোয়িং ৭৩৭ ম্যাক্সে ত্রুটি।

বোয়িং ৭৩৭ ম্যাক্সে ত্রুটি। ছবি রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫৬
Share: Save:

বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমানে আবার ত্রুটি ধরা পড়ল। আলাস্কা এয়ারলাইনসের অন্তত ম্যাক্স বিমানের কাঠামোয় নির্মাণগত সমস্যা দেখা দেওয়ায় সেগুলি আপাতত বসিয়ে দেওয়া হয়েছে বলে প্রকাশিত কয়েকটি খবরে দাবি। প্রসঙ্গত, মাঝারি মাপের এয়ারবাস ৩২০-র প্রতিযোগী হিসেবে উঠে এসেছিল ম্যাক্স। কিন্তু ২০১৮ থেকে ধারাবাহিক ত্রুটি ধরা পড়া এবং কয়েকটি দুর্ঘটনার জেরে বিশ্বের বেশ কিছু উড়ান সংস্থা ওই বিমানকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছিল।

২০১৮ সালের ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান ভেঙে পড়ে মারা গিয়েছিলেন ১৮৯ জন। তার কয়েক মাস পরেই ইথিওপিয়ান উড়ান সংস্থার ওই ম্যাক্স বিমানই ভেঙে পড়ে মারা যান ১৫৭ জন। তার পরেই বিশ্ব জুড়ে উড়ান সংস্থাগুলির মনে ম্যাক্স নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তার জেরে ভারতের অসামরিক উড়ান নিয়ন্ত্রক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)-সহ ইউরোপ এবং এশিয়ার একাধিক দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বোয়িং ম্যাক্স বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সে সময় জানিয়েছিল, যত দিন না নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা হচ্ছে, তত দিন বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান বন্ধ রাখা হবে। জার্মানি ও ফ্রান্স-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশ জানিয়েছে, তাদের আকাশসীমা দিয়েও কোনও ম্যাক্স বিমান যেতে পারবে না। ম্যাক্সে ঠিক কী ধরনের সমস্যা দেখা দিচ্ছে, তা নিয়ে তদন্তে নেমেছিল আমেরিকার ‘ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’ (এফএএ)। এর পরে বেশ কিছু ত্রুটি সংশোধন করেছিল নির্মাতা সংস্থা। মডেলটির নকশা ও প্রযুক্তি বদলানোর কথাও জানানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boeing 737
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE