Advertisement
০৫ মে ২০২৪
Iran

New Trade Corridor: রাশিয়া থেকে ইরান হয়ে ভারতে আসবে পণ্য, দিনের আলো দেখার মুখে নয়া বাণিজ্যিক করিডোর

রাশিয়া থেকে ভারতে পণ্য পৌঁছতে কমবেশি ২৫ দিন লাগবে মনে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। এই করিডোর পূর্ণ মাত্রায় কাজ শুরু করলে তা আরও কমে আসবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ১২ জুন ২০২২ ২২:৪০
Share: Save:

নতুন বাণিজ্যিক করিডোরে পরীক্ষামূলক ভাবে পণ্য সরবরাহ শুরু করল রাশিয়া ও ইরান। সেই পণ্য পৌঁছবে ভারতে। ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারির প্রেক্ষিতে ইরান নতুন করিডোর দিয়ে সমুদ্রবাণিজ্যকে আরও প্রসারিত করতে উদ্যোগী হয়েছে। এই করিডোর দিয়ে পরীক্ষামূলক পণ্য সরবরাহ শুরু হয়ে গেল।

কাঠের পাত বা প্লাইউড (উড ল্যামিনেট) বোঝাই দুটি ৪০ ফুটের কারগো কন্টেনার, যার ওজন ৪১ টন, তা রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে প্রথমে কাস্পিয়ান সাগরের আস্ট্রাখান বন্দরে পৌঁছবে বলে জানিয়েছে ইরানের সরকারি সংবাদসংস্থা। সেখান থেকে আবার কাস্পিয়ান অতিক্রম করে জাহাজ পৌঁছবে ইরানের আনজালি বন্দরে। সেখান থেকে সড়ক পথে সেই কন্টেনার পারস্য উপসাগরের বান্দার আব্বাস বন্দরে যাবে। সেখানে কন্টেনার ফের জাহাজে চেপে পৌঁছবে ভারতীয় বন্দর নাভা শেভায়। রাশিয়া থেকে ভারতে পণ্য পৌঁছতে ২৫ দিন সময় লাগবে বলে আপাতত মনে করা হচ্ছে।

আস্ট্রাখান বন্দরে ইরান ও রাশিয়ার যৌথ মালিকানাধীন টার্মিনালের ডিরেক্টর দারিউশ জামালি ইরানের সরকারি সংবাদসংস্থাকে জানিয়েছেন, গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রিত হচ্ছে ইরানের সরকারি জাহাজ পরিবহণ সংস্থার মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran India Russia Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE