Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Diwali in New York

দীপাবলিতে এ বার ছুটি থাকবে আমেরিকার স্কুলেও, ভারতীয় উৎসবে শামিল হওয়ার ঘোষণা নিউ ইয়র্কের

নিউ ইয়র্কের প্রশাসন দীর্ঘদিন ধরেই এই ছুটির জন্য দরবার করে আসছেন। তবে প্রশাসন জানিয়েছে, এই ছুটি এ বছর থেকে চালু হবে না। কারণ এ বছরের ছুটির ক্যালেন্ডার ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে।

New York announces School Holiday on the occasion of Diwali

দীপাবলির ছুটির জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা করছিল নিউ ইয়র্ক প্রশাসন। ঘোষণার পর উদযাপন প্রবাসী ভারতীয়দের। ছবি : টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৪:২৭
Share: Save:

উৎসব ভারতীয়দের। তবে এ বার তার জন্য ছুটি পাবেন আমেরিকার স্কুল পড়ুয়ারাও। আমেরিকার নিউ ইয়র্ক শহরের সমস্ত স্কুলে দীপাবলির দিন ছুটি দেওয়া হবে বলে ঘোষণা করেছেন নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস। তিনি জানিয়েছেন, দিনটিকে সরকারি ছুটি হিসাবেই গণ্য করা হবে।

আলোর উৎসব দীপাবলিতে দীর্ঘদিন ধরেই সামিল হয়ে আসছে আমেরিকা। ভারতে পালিত এই উৎসবে গত বেশ কয়েক বছর ধরেই নিয়মিত হোয়াইট হাউসে পালন হতে দেখা গিয়েছে। বরাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প, জো বাইডেনের মতো আমেরিকার প্রেসিডেন্ট নিজেরা উপস্থিত থেকেছেন, অংশগ্রহণ করেছেন দীপাবলির অনুষ্ঠানে। তবে এই প্রথম দীপাবলি উপলক্ষে আমেরিকার সবচেয়ে বড় শহর নিউ ইয়র্কে সরকারি ছুটিও ঘোষণা হতে চলেছে বলে জানিয়েছে প্রশাসন।

সোমবার নিউ ইয়র্কের মেয়র এরিক জানান, এই শহরে প্রায় দু’লক্ষ মানুষ দীপাবলির উদ্‌যাপনে শামিল হন। তাই এ বার থেকে নিউ ইয়র্কের স্কুলেও দীপাবলিতে ছুটি থাকবে। তবে এখনও এই সংক্রান্ত বিলে সরকারি সিলমোহর পরেনি। তার জন্য এখনও গভর্নরের সইয়ের অপেক্ষা চলছে।

নিউ ইয়র্কের প্রশাসন দীর্ঘদিন ধরেই এই ছুটির জন্য দরবার করে আসছেন। তবে প্রশাসন জানিয়েছে, এই ছুটি এ বছর থেকে চালু হবে না। কারণ এ বছরের ছুটির ক্যালেন্ডার ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। এই ছুটি আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে চালু হবে। তবে এ বছর এমনিতেই দীপাবলি পড়েছে রবিবার, ১২ নভেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali New York
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE