Advertisement
১১ মে ২০২৪
North Korea

North Korea: অজানা রোগে কাবু উত্তর কোরিয়া, ওষুধ দান করছেন স্বয়ং কিম

উত্তর কোরিয়ায় অজানা রোগের প্রকোপ। কয়েকশো পরিবার জ্বরে ভুগছে। কলেরা বা টাইফয়েডে আক্রান্ত বলে অনুমান। ওষুধ সরবরাহে জোর দেওয়া হচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৪:০২
Share: Save:

একে করোনায় রক্ষে নেই, দোসর অজানা রোগ! মহামারি পরিস্থিতিতে দিশাহারা অবস্থা উত্তর কোরিয়ায়। কয়েকশো পরিবার অজানা রোগে ভুগছে, এই তথ্য জানিয়েছে কিম জং উনের দেশ। এই পরিস্থিতিতে ওষুধ সরবরাহে জোর দেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে জাতীয় মেডিক্যাল দল।

দেশের এই দুর্দিনে ব্যক্তিগত ভাবে ওষুধ সরবরাহের কাজে হাত লাগিয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন ও তাঁর বোনও। উল্লেখ্য, সে দেশে চিকিৎসা পরিকাঠামোর ভঙ্গুর দশা। ফলে রোগ নিরাময়ে প্রশাসনকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। জানা গিয়েছে, দক্ষিণ হোয়াংহাই প্রদেশের বিভিন্ন এলাকায় এই মহামারি ছড়িয়েছে। ৮০০টিরও বেশি পরিবারে রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। অসুস্থদের সকলকে ওষুধ সরবরাহ করা হচ্ছে।

কমপক্ষে ১৬০০ জন আন্ত্রিক রোগে ভুগছেন। আক্রান্তদের কলেরা বা টাইফয়েড হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। অনুমান সত্যি হলে, খাদ্যসঙ্কটের মুখে পড়তে পারে সে দেশ। কারণ, দক্ষিণ হোয়াংহাই প্রদেশই উত্তর কোরিয়ার কৃষিপ্রধান অঞ্চলগুলির মধ্যে অন্যতম। ইতিমধ্যেই সে দেশের স্বাস্থ্য মহলকে তৎপর হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বেহাল স্বাস্থ্য পরিকাঠামোয় কোভিড পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত মাসেই প্রথম বার সরকারি ভাবে সে দেশে কোভিড সংক্রমণের কথা জানানো হয়। তার পর লাফিয়ে বেড়েছে সংক্রমণ। যদিও কত সংখ্যক মানুষ কোভিডে সংক্রমিত হয়েছেন, সেই তথ্য প্রকাশ্যে আনেনি কিম প্রশাসন। শুধুমাত্র জ্বরে আক্রান্তের সংখ্যা জানানো হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

North Korea Kim Jong Un World
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE