Advertisement
০২ মে ২০২৪
North Korea

North Korea: করোনার বিরুদ্ধে জয় ঘোষণা কিমের! মাস্ক পরা-সহ বিধিনিষেধ শিথিল উত্তর কোরিয়ায়

দেশ অতিমারি মুক্ত হয়েছে বলে দাবি করা হয়েছে। শারীরিক দূরত্ববিধি ও অন্যান্য বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানানো হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১১:২৩
Share: Save:

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয় ঘোষণা করলেন কিম জং উন। এর পরই উত্তর কোরিয়ায় মাস্ক পরা-সহ ভাইরাস প্রতিরোধে একাধিক বিধিনিষেধ শিথিল করা হল।

পিয়ংইয়ংয়ের সরকারি সংবাদমাধ্যম কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) পক্ষ থেকে জানানো হয়েছে, সে দেশে জনস্বাস্থ্য সঙ্কট বর্তমানে কেটে গিয়েছে। সীমান্ত এলাকা বাদে সর্বত্র মাস্ক পরা নিয়ে নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। দেশ অতিমারি মুক্ত হয়েছে বলে দাবি করা হয়েছে। শারীরিক দূরত্ববিধি ও অন্যান্য বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানানো হয়েছে।

তবে শুধু মাত্র সীমান্ত এলাকায় এই বিধিনিষেধ বহাল থাকবে। একই সঙ্গে জানানো হয়েছে, যাদের উপসর্গ থাকবে, তাঁদের মাস্ক পরতে হবে। পরিস্থিতির উপর সর্বদা নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে কিম প্রশাসন।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে সরকারি ভাবে প্রথম করোনা সংক্রমণের কথা জানায় উত্তর কোরিয়া। তার পর সে দেশে হাজার হাজার মানুষের জ্বরে আক্রান্তের খবর ছড়ায়। কিন্তু কত সংখ্যক মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন, সেই পরিসংখ্যান কখনই জানায়নি পিয়ংইয়ং। সম্প্রতি উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনও জ্বরে কাহিল বলে জানান তাঁর বোন কিম ইয়ো জং। তবে তিনি করোনায় সংক্রমিত কি না, এ নিয়ে জানানো হয়নি। দক্ষিণ কোরিয়া থেকে লিফলেটের মাধ্যমে তাদের দেশে করোনা ছড়ানো হচ্ছে বলেও অভিযোগ করেছে উত্তর কোরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea international news Kim Jong Un
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE