Advertisement
২৩ জুন ২০২৪
Heatwave in Mexico

তাপপ্রবাহের জের, মেক্সিকোয় মৃত অন্তত ১০০, তাপমাত্রা পৌঁছল ৫০ ডিগ্রি সেলসিয়াসে

চলতি জুন মাসে টানা তিন সপ্তাহ ধরে তাপপ্রবাহ চলেছে মেক্সিকোতে। তার জেরে দেশে বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পেয়েছে। সামাল দিতে বন্ধ রাখা হয়েছে বেশ কিছু এলাকার স্কুল, কলেজের ক্লাস।

image of summer in mexico

গরমে পুড়ছে মেক্সিকো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মেক্সিকো সিটি শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৪:২৯
Share: Save:

তীব্র দাবদাহে জেরবার মেক্সিকো। গত দু’সপ্তাহে সে দেশে গরমের কারণে মারা গিয়েছেন প্রায় ১০০ জন। দেশের কিছু অংশে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছে। বৃহস্পতিবার এই তথ্য দিয়েছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক।

চলতি জুন মাসে টানা তিন সপ্তাহ ধরে তাপপ্রবাহ চলেছে মেক্সিকোতে। তার জেরে দেশে বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পেয়েছে। সামাল দিতে বন্ধ রাখা হয়েছে বেশ কিছু এলাকার স্কুল, কলেজের ক্লাস। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, চলতি মাসে গরমে যত সংখ্যক মৃত্যু হয়েছে, তার দুই-তৃতীয়াংশই হয়েছে ১৮ থেকে ২৪ জুনের মধ্যে। গত বছর এই সময়সীমায় গরমে মারা গিয়েছিলেন এক জন।

স্বাস্থ্য মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, বেশিরভাগই মারা গিয়েছেন হিট স্ট্রোকে। কয়েক জনের মৃত্যু হয়েছে ডিহাইড্রেশনে। গরম মৃতদের ৬৪ শতাংশই দেশের উত্তরের স্টেট নুয়েভো লিওনের বাসিন্দা। টেক্সাস সীমান্তের কাছে রয়েছে এই স্টেট। বাকি মৃত্যু হয়েছে টামাওলিপাস, ভেরাক্রুজে। সম্প্রতি বৃষ্টির কারণে মেক্সিকোর কিছু অংশের তাপমাত্রা কমেছে। তবে উত্তরের স্টেটগুলি এখনও পুড়ছে। সোনোরা স্টেটের আকোঞ্চি শহরে বুধবার দিনের তাপমাত্রা ছিল ৪৯ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Heatwave Death Mexico
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE