Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
COVID-19

Covid-19 in America: নেপথ্যে ডেল্টা, পর পর পাঁচ দিন আমেরিকায় সংক্রমণ লক্ষাধিক, চিন্তায় বাইডেন প্রশাসন

আমেরিকায় সবথেকে বেশি আক্রান্ত ফ্লরিডা, টেক্সাস, মিসৌরি, আরকানসাস, লুইজিয়ানা, আলাবামা ও মিসিসিপিতে। বাচ্চাদের মধ্যেও সংক্রমণ বেড়েছে।

মাস্ক ছাড়াই ঘুরছেন অনেকে

মাস্ক ছাড়াই ঘুরছেন অনেকে ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১১:৩৭
Share: Save:

আমেরিকায় ফের বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত পাঁচ দিন ধরে দৈনিক আক্রান্তের সঙ্গে লক্ষাধিক। তার মধ্যে দু’দিন তা দেড় লক্ষের গণ্ডি ছাড়িয়েছে। এই সংক্রমণ বৃদ্ধির পিছনে করোনার ডেল্টা রূপ দায়ী, এমনটাই জানিয়েছে জো বাইডেন প্রশাসন। এ ভাবে ফের সংক্রমণ বাড়তে শুরু করায় চিন্তায় প্রশাসন।

Advertisement

নিউ ইয়র্ক টাইমস সূত্রে খবর, ১ অগস্ট আমেরিকায় নতুন আক্রান্ত ছিল ২৩ হাজার ১৩৯। কিন্তু ২ অগস্ট তা এক লাফে বেড়ে হয় ১ লক্ষ ৩৬ হাজার ৩৩০। তার পর থেকে দৈনিক আক্রান্ত আর লাখের নীচে নামেনি। ৩, ৪ ও ৫ অগস্ট আক্রান্ত হয়েছিলেন যথাক্রমে ১ লক্ষ ৫০ হাজার ১৮০, ১ লক্ষ ১২ হাজার ২২৭ ও ১ লক্ষ ২৭ হাজার ১০৮ জন। ৬ অগস্ট নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৩৪৩ জন।

আরও পড়ুন:
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আমেরিকায় এই মুহূর্তে সবথেকে বেশি আক্রান্ত ফ্লরিডা, টেক্সাস, মিসৌরি, আরকানসাস, লুইজিয়ানা, আলাবামা ও মিসিসিপিতে। ফ্লরিডায় বাচ্চাদের মধ্যে করোনা সংক্রমণ মারাত্মক বেড়েছে। নতুন করে এই সংক্রমণ বৃদ্ধির জন্য করোনার ডেল্টা রূপকে দায়ী করেছে সরকার। এই অবস্থায় নতুন করে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে বাইডেন প্রশাসন। আগে ঘোষণা করা হয়েছিল, দু’টি টিকা নেওয়া হয়ে গেলে আর মাস্ক পরার প্রয়োজন নেই। কিন্তু পরে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটে প্রশাসন।

Advertisement
বিধিনিষেধ তোলার দাবিতে বিক্ষোভ

বিধিনিষেধ তোলার দাবিতে বিক্ষোভ

আমেরিকার ৫০ শতাংশ নাগরিকের ইতিমধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। কিন্তু টিকাকরণ হয়ে গেলেও মাস্ক পরা জরুরি বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। একই কথা শোনা গিয়েছে আমেরিকার শীর্ষস্থানীয় এপিডেমায়োলজিস্ট অ্যান্টনি ফাউচির মুখে। সাবধান করে দিয়ে তিনি বলেছেন, ডেল্টার পরে যদি দেশে আরও কোনও রূপ আসে, তা হলে বড় বিপদ ডেকে আনবে। দৈনিক কোভিড সংক্রমণ ২ লক্ষও ছুঁতে পারে। সংক্রমণের গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.