Advertisement
২০ জুলাই ২০২৪
Nawaz Sharif

পাকিস্তানে ফিরতে চলেছেন নওয়াজ শরিফ? দাদার হাতে ক্ষমতা তুলে দিতে চান প্রধানমন্ত্রী শাহবাজ়

নওয়াজ যদি সত্যিই পাকিস্তানে ফেরেন, তবে চতুর্থ বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হবেন তিনি। দলীয় বৈঠকে পাক প্রধানমন্ত্রী বলেন, “নওয়াজ দেশে ফিরলে রাজনৈতিক মানচিত্রটা পুরো বদলে যাবে।”

Pak PM Shehbaz Sharif asks Nawaz Sharif to Pakistan be PM for 4th time

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (বাঁ দিকে) এবং বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৭:১৯
Share: Save:

দীর্ঘ দিন পরে নওয়াজ শরিফ কি পাকিস্তানে ফিরতে চলেছেন? জল্পনা উস্কে দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী তথা নওয়াজের ভাই শাহবাজ় শরিফ সম্প্রতি জানিয়েছেন, তিনি দাদার ফেরার জন্য অপেক্ষা করছেন। দলের অভ্যন্তরীণ একটি বৈঠকে শাহবাজ় জানিয়েছেন, পাকিস্তানের অন্যতম শাসকদল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর দায়িত্ব তিনি নওয়াজের হাতে তুলে দিতে চান। পাকিস্তানের সংবাদমাধ্যম জিয়ো নিউজ়ের একটি প্রতিবেদনে তেমনটাই উল্লিখিত হয়েছে।

চলতি বছরের শেষের দিকেই সাধারণ নির্বাচন হওয়ার কথা পাকিস্তানে। তার আগে দলের কাউন্সিল বৈঠকে শাহবাজ় জানান, দলের সভাপতি হিসাবে তো বটেই, প্রধানমন্ত্রী পদেও দাদা নওয়াজকে দেখতে চাইছেন তিনি। নওয়াজ যদি সত্যিই পাকিস্তানে ফেরেন, তবে চতুর্থ বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হবেন তিনি। দলীয় বৈঠকে পাক প্রধানমন্ত্রী বলেছেন, “নওয়াজ শরিফ দেশে ফিরলে দেশের রাজনৈতিক মানচিত্র পুরো বদলে যাবে।”

পানামা পেপারকাণ্ডে নাম জড়ানোয় ২০১৭ সালের ২৮ জুলাই সুপ্রিম কোর্টের নির্দেশে গদিচ্যুত হন নওয়াজ। পাকিস্তানের শীর্ষ আদালত জানিয়ে দেয়, আজীবন দলের কোনও পদে থাকতে পারবেন না তিনি। তাঁর বিরুদ্ধে আয়-বহির্ভূত বিপুল অঙ্কের বেতন লুকোনোর অভিযোগ ছিল। এই মামলায় কিছু দিন শাস্তিভোগ করার পর চিকিৎসার কারণে লন্ডনে চলে যান নওয়াজ। এখনও সেখানেই স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন তিনি।

কিছু দিন আগেই পাকিস্তানের ‘সুপ্রিম কোর্ট রিভিউ অফ জাজমেন্টে অ্যান্ড অর্ডারস অ্যাক্ট ২০২৩’ বিলে স্বাক্ষর করেছেন সে দেশের প্রেসিডেন্ট আরিফ আলবি। নয়া এই আইন নওয়াজের দেশে ফেরার রাস্তাকে প্রশস্ত করেছে বলে মনে করা হচ্ছে। কারণ এই আইনে শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনা করার আর্জি জানাতে পারবেন নওয়াজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE