Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Terrorist

২৬/১১-র মূল চক্রী হাফিজের ভগ্নীপতি মক্কিও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী! ঘোষণা করল রাষ্ট্রপুঞ্জ

আব্দুল রেহমান মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার প্রক্রিয়া চলছে দীর্ঘ দিন ধরেই। আমেরিকা আগেই মক্কির মাথার দাম ঘোষণা করেছে ২০ লক্ষ টাকা।

আব্দুল রহমান মাক্কির নামে কাশ্মীরের শান্তি নষ্ট করার অভিযোগ রয়েছে। মুম্বই হামলার মূলচক্রী বলে অভিযুক্ত হাফিজ সঈদ তাঁর শ্যালক।

আব্দুল রহমান মাক্কির নামে কাশ্মীরের শান্তি নষ্ট করার অভিযোগ রয়েছে। মুম্বই হামলার মূলচক্রী বলে অভিযুক্ত হাফিজ সঈদ তাঁর শ্যালক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১২:৫৫
Share: Save:

পাকিস্তানের আরও এক জঙ্গি নেতাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)। ওই জঙ্গি নেতার নাম আব্দুল রেহমান মাক্কি। তিনি লস্কর-ই তইবা জঙ্গি সংগঠনের ডেপুটি চিফ। তবে তা ছাড়াও মাক্কির আরও একটি পরিচয় আছে, তিনি জঙ্গি নেতা হাফিজ সঈদের ভগ্নীপতি। এই হাফিজই আইএসআইয়ের সঙ্গে হাত মিলিয়ে ২৬/১১-র মুম্বই হামলার ষড়যন্ত্র করেছিলেন বলে মাক্কি নিজেও যুক্ত ছিলেন মুম্বইয়ের তাজ প্যালেস হোটেল এবং সংলগ্ন এলাকায় জঙ্গি হামলার ঘটনায়।

এ ছাড়া কাশ্মীর সীমান্তে গত কয়েক বছরে যে সমস্ত সন্ত্রাসবাদী কার্যকলাপ হয়েছে তার নেপথ্যে বার বার উঠে এসেছে মাক্কির নাম। ফলে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের তালিকাভুক্ত করায় এক অর্থে ভারতেরই জয় হল বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

দীর্ঘ দিন ধরেই মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের তালিকাভুক্ত করার চেষ্টা চালাচ্ছে ভারত এবং আমেরিকা। আমেরিকা ইতিমধ্যেই মাক্কির মাথার দাম হিসাবে ২০ লক্ষ টাকা ধার্য করেছে। কিন্তু পাকিস্তানকে খুশি করতে চাওয়া চিন এ বিষয়ে গোড়া থেকেই আপত্তি জানিয়ে আসছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে মাক্কিকে আইএসআইএল (দায়েশ) এবং আল কায়দা অনুমোদন কমিটির মতো নিষিদ্ধ সন্ত্রাসবাদীদের তালিকাভুক্ত করার ব্যাপারে যখন আমেরিকা-সহ ভারতের মতো একাধিক দেশ প্রস্তুত, তখন চিন বেঁকে বসে। ইউএনএসসি সূত্রে খবর, সম্প্রতি নিজেদের আপত্তি প্রত্যাহার করতে বাধ্য করা হয় চিনকে। তার পরেই এই সিদ্ধান্ত নেয় রাষ্ট্রপুঞ্জ।

উল্লেখ্য, মাক্কি লস্কর জঙ্গি গোষ্ঠীর রাজনৈতিক বিষয় সংক্রান্ত বিভাগেরও প্রধান। এই বিভাগের কাজই হল তরুণদের সন্ত্রাসবাদী গোষ্ঠীতে নিয়ে এসে তাঁদের মৌলবাদের আদর্শে মগজধোলাই করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE