Advertisement
০৩ মে ২০২৪
flood

Pakistan flood: দেশের তিন ভাগ জলের তলায়, পাকিস্তানে ভয়াবহ বন্যায় মৃত হাজারেরও বেশি

সংবাদ সংস্থা এএফপি-র প্রতিবেদন অনুযায়ী, জুনে বর্ষার আসার পর পাকিস্তানে অন্তত ১,০৬১ জনের মৃত্যু হয়েছে।

বন্যার জেরে ভয়াবহ পরিস্থিতি পাকিস্তানে

বন্যার জেরে ভয়াবহ পরিস্থিতি পাকিস্তানে

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৯:৪৩
Share: Save:

রেকর্ড বর্ষণের জেরে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে পাকিস্তানে। বন্যার জেরে অন্তত তিন কোটি ৩৩ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। মৃত্যু হয়েছে শ’য়ে শ’য়ে মানুষের। সংখ্যাটা ইতিমধ্যেই হাজার ছাড়িয়েছে বলে মনে করা হচ্ছে। পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান জানান, দেশের তিন ভাগ জলের তলায় চলে গিয়েছে। তিনি বলেন, ‘‘বিশাল সমুদ্রে পরিণত হয়েছে দেশের একাংশ। বন্যার জল সরানোর মতো কোনও শুকনো জায়গাও নেই এখন।’’

সংবাদ সংস্থা এএফপি-র প্রতিবেদন অনুযায়ী, জুনে বর্ষার আসার পর পাকিস্তানে অন্তত ১,০৬১ জনের মৃত্যু হয়েছে। আসল সংখ্যাটা আরও বেশি হতে পারে কারণ, উত্তরের পাহাড়ি এলাকার প্রচুর গ্রামও গিলে খেয়েছে বন্যার জল। শনিবার কাবুল নদীর জলের তোড়ে খাইবার পাখতুনখোয়া অঞ্চলে একটি বড়সড় সেতুও ভেসে গিয়েছে। এক রাতের মধ্যে গোটা সেতু ভেসে যাওয়ায় একটা গোটা জেলার মানুষের মধ্যে যোগাযোগ ছিন্ন হয়ে যায়।

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন। তিনি জানান, দুর্যোগের মাত্রা এমন হবে কল্পনা করতে পারেননি। অগস্টের গড় বৃষ্টিপাতের প্রায় আট গুণ হয়েছে এ বছর। প্রসঙ্গত, ২০১০ সালেও ভয়াবহ বন্যার সাক্ষী থেকেছে পাকিস্তান। ওই বছর বন্যায় দু’হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE