Advertisement
০১ মে ২০২৪
karachi

Pakistan Unrest: ভিন্‌ সম্প্রদায়ে প্রেম, সিন্ধু প্রদেশে তাণ্ডব

এ দেশের মানবাধিকার কমিশনের রিপোর্টে দাবি করা হয়েছে, প্রতি বছর গড়ে অন্তত ১১৭০টি সম্মান রক্ষায় খুনের ঘটনা ঘটে পাকিস্তানে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
করাচি শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৫:৫৫
Share: Save:

ভিন্ন সম্প্রদায়ের এক যুবককে ভালবেসে ফেলেছিলেন তরুণী। বাড়িতে মানবে না জানতেন। তাই বোনকে নিয়ে বাড়ি ছেড়ে পালান। মেয়ের পরিবারের লোকজন নিজেদের সম্প্রদায়ের কাছে অপহরণের অভিযোগ জানান। লোকজন দলবল বেঁধে গিয়ে আগুন লাগিয়ে দেয় সেই যুবকের এলাকার অন্তত ১০টি বাড়িতে। এমনই একটি বাড়িতে আটকে পড়ে ৪ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। ফের ‘সম্মানরক্ষায় খুনের’ ঘটনা পাকিস্তানে। ঘটনাস্থল দক্ষিণ সিন্ধু প্রদেশের রোহরি। এ ক্ষেত্রে অবশ্য বাড়ির ছেলেমেয়েকে খুন করা হয়নি।

মেয়েটি চৌহান সম্প্রদায়ের। ছেলেটি ছিল পানওয়ার গোষ্ঠীর। পুলিশ জানিয়েছে, রোহরির কাছে ওই যুবকের গ্রাম শাম কালাদিতে এসে তাণ্ডব চালায় ১০-১২ জনের একটি দল। একের পর এক বাড়িতে আগুন ধরিয়ে দেয় তারা। পুলিশ যত ক্ষণে ঘটনাস্থলে পৌঁছয়, সকলেই পলাতক।

সম্মান রক্ষায় খুনের ঘটনা প্রায় জলভাত পাকিস্তানে। এ দেশের মানবাধিকার কমিশনের রিপোর্টে দাবি করা হয়েছে, প্রতি বছর গড়ে অন্তত ১১৭০টি সম্মান রক্ষায় খুনের ঘটনা ঘটে পাকিস্তানে। শুধু সিন্ধু প্রদেশেই গত বছর ১২৮টি ঘটনা নথিভুক্ত হয়েছিল।

আজ এমন আরও একটি ঘটনা ঘটেছে এ দেশে। পঞ্জাব প্রদেশে খুন করা হয়েছে পাক-বংশোদ্ভূত দুই স্পেনীয় বোনকে। অভিযোগ একই, পরিবারের সম্মান রক্ষায় খুন। ঘটনার সঙ্গে যুক্ত সন্দেহে ছ’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

karachi pakistan Inter Caste Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE