Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Pakistan ISI: কাবুলে পাক-গুপ্তচর সংস্থার প্রধান, আফগান সেনায় হক্কানিকে ঠাঁই দিতেই এই সফর?

সংবাদ সংস্থা
কাবুল ০৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৪
ছবি টুইটার থেকে

ছবি টুইটার থেকে

আফগানিস্তানে তালিবান সরকার গঠন নিয়ে জল্পনার আবহেই কাবুলে পৌঁছে গেলেন পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান হামিদ ফায়েজ। আমেরিকা আফগানিস্তানের মাটি থেকে সেনা প্রত্যাহার করার পর থেকেই তালিবানের কাবুল দখল এবং নয়া সরকার গঠন প্রক্রিয়ায় পাকিস্তান মুখ্য কারিগরের ভূমিকা পালন করছে বলেই মত আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞদের। তাঁদের একাংশের বক্তব্য, ঘনিষ্ঠ হক্কানি গোষ্ঠীকে তালিবান সরকারে জায়গা করে দিতেই আফগানিস্তানে গিয়েছেন আইএসআই প্রধান।
নতুন সরকার এখনও তৈরি হয়নি, তার আগেই তালিবানের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। নজরে এসেছে তালিবানের রাজনৈতিক ও সামরিক শাখার মধ্যে টানাপড়েন। মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া নিয়ে হক্কানি গোষ্ঠী এবং কন্দহরের মোল্লা ইয়াকুব গোষ্ঠীর মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। এই ইয়াকুব গোষ্ঠীই তালিবানের সেনাবাহিনীর দায়িত্বে রয়েছে। ইয়াকুব নাকি স্পষ্ট জানিয়েও দিয়েছেন, যাঁরা দোহায় তাঁদের প্রধান কার্যালয়ে বসে আছেন, তাঁদের হুকুম শুনতেও তিনি রাজি নন। অন্য দিকে, হক্কানি গোষ্ঠী সেখানে নিজেদের প্রভাব খাটানোর চেষ্টা করছে এবং এই বিষয়ে আইএসআই তাদের সাহায্য করছে বলে অভিযোগ।

Advertisement

১৯৯৬ সালে তাদের প্রথম দফার শাসকালে গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার হয় তালিবান। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে দ্বিতীয় দফায় না হয় , তার জন্য কাবুলে তালিবানের শীর্ষ নেতাদের নিয়ে একাধিক বৈঠকও করেছেন অন্যতম নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা। তার মাঝেই আইএসআই প্রধানের কাবুল সফর নতুন করে বিতর্ক তৈরি করতে পারে বলেই মত অনেকের।

আরও পড়ুন

Advertisement