Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Pakistan ISI: কাবুলে পাক-গুপ্তচর সংস্থার প্রধান, আফগান সেনায় হক্কানিকে ঠাঁই দিতেই এই সফর?

নতুন সরকার এখনও তৈরি হয়নি, তার আগেই তালিবানের রাজনৈতিক ও সামরিক শাখার মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। যা নিয়ে উদ্বিগ্নও শীর্ষ নেতৃত্ব।

ছবি টুইটার থেকে

ছবি টুইটার থেকে

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৪
Share: Save:

আফগানিস্তানে তালিবান সরকার গঠন নিয়ে জল্পনার আবহেই কাবুলে পৌঁছে গেলেন পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান হামিদ ফায়েজ। আমেরিকা আফগানিস্তানের মাটি থেকে সেনা প্রত্যাহার করার পর থেকেই তালিবানের কাবুল দখল এবং নয়া সরকার গঠন প্রক্রিয়ায় পাকিস্তান মুখ্য কারিগরের ভূমিকা পালন করছে বলেই মত আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞদের। তাঁদের একাংশের বক্তব্য, ঘনিষ্ঠ হক্কানি গোষ্ঠীকে তালিবান সরকারে জায়গা করে দিতেই আফগানিস্তানে গিয়েছেন আইএসআই প্রধান।
নতুন সরকার এখনও তৈরি হয়নি, তার আগেই তালিবানের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। নজরে এসেছে তালিবানের রাজনৈতিক ও সামরিক শাখার মধ্যে টানাপড়েন। মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া নিয়ে হক্কানি গোষ্ঠী এবং কন্দহরের মোল্লা ইয়াকুব গোষ্ঠীর মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। এই ইয়াকুব গোষ্ঠীই তালিবানের সেনাবাহিনীর দায়িত্বে রয়েছে। ইয়াকুব নাকি স্পষ্ট জানিয়েও দিয়েছেন, যাঁরা দোহায় তাঁদের প্রধান কার্যালয়ে বসে আছেন, তাঁদের হুকুম শুনতেও তিনি রাজি নন। অন্য দিকে, হক্কানি গোষ্ঠী সেখানে নিজেদের প্রভাব খাটানোর চেষ্টা করছে এবং এই বিষয়ে আইএসআই তাদের সাহায্য করছে বলে অভিযোগ।

১৯৯৬ সালে তাদের প্রথম দফার শাসকালে গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার হয় তালিবান। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে দ্বিতীয় দফায় না হয় , তার জন্য কাবুলে তালিবানের শীর্ষ নেতাদের নিয়ে একাধিক বৈঠকও করেছেন অন্যতম নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা। তার মাঝেই আইএসআই প্রধানের কাবুল সফর নতুন করে বিতর্ক তৈরি করতে পারে বলেই মত অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 ISI Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE