Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Katas Raj Temple

কটাস রাজ শিবমন্দির দর্শনে ৯৬ ভারতীয় হিন্দু ও শিখ ভক্তকে ভিসা দিল পাকিস্তান

পঞ্জাবের রাজধানী লাহৌর থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে অবস্থিত এই  শিব মন্দির অন্তত হাজার বছর আগে তৈরি হয়েছিল বলে ইতিহাসবিদদের একাংশের মত। দেশভাগের পর পাকিস্তান মন্দিরটি বন্ধ করে দেয়।

পাকিস্তানের সুপ্রাচীন কটাস রাজ মন্দির।

পাকিস্তানের সুপ্রাচীন কটাস রাজ মন্দির। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২২:৫৭
Share: Save:

দ্বিপাক্ষিক সমঝোতা মেনে ৯৬ জন ভারতীয় হিন্দু ও শিখ তীর্থযাত্রীর ভিসার আবেদন মঞ্জুর করল পাকিস্তান। পাক বিদেশ মন্ত্রকের তরফে সোমবার জানানো হয়েছে, আগামী ২০ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে পঞ্জাব প্রদেশের কটাস রাজ মন্দির দর্শনের অনুমতি দেওয়া হয়েছে ওই তীর্থযাত্রীদের। এর আগে নভেম্বরে ১০০ জন শিখ তীর্থযাত্রীকে সিন্ধ প্রদেশের শাদানি দরবার হায়াতে সন্ত শাদারামের ৩১৪তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে যোগ দেওয়ার সুযোগ দিয়েছিল ইসলামাবাদ।

চাকওয়াল জেলায় কটাস রাজ শিব মন্দির হিন্দু এবং শিখদের পবিত্র তীর্থক্ষেত্র। পঞ্জাবের রাজধানী লাহৌর থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে অবস্থিত এই শিব মন্দির অন্তত হাজার বছর আগে তৈরি হয়েছিল বলে ইতিহাসবিদদের একাংশের মত। ১৯৪৭ সালে দেশভাগের পর পাকিস্তান মন্দিরটি বন্ধ করে দেয়। পরে অবশ্য মন্দিরটি ফের খুলে দেওয়া হয়। ২০১৮ সালে শিখ তীর্থযাত্রীদের জন্য ঐতিহাসিক কর্তারপুর সাহিবও খুলে দিয়েছে পাক সরকার।

২০১৭ সালে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং তাঁর মেয়ে প্রিয়ঙ্কা পুজো পাঠিয়েছিলেন কটাস রাজ মন্দিরে। ধর্মীয় কারণের পাশাপাশি ঐতিহাসিক কারণেও কটাস রাজ গুরুত্বপূর্ণ। প্রাচীন যুগের স্থাপত্যের নিদর্শন রয়েছে সেখানে। মন্দিরের গায়েই রয়েছে বৌদ্ধ স্তূপ এবং শিখ ধর্মস্থান। শিব মন্দিরের সঙ্গে একটি সরোবর রয়েছে। সরোবরটির অগভীর অংশের জল সবুজাভ, গভীর অংশের জল নীলাভ। ভক্তদের বিশ্বাস, সরোবরটি ভগবান শিবের চোখের জলে পূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan VISA India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE