Advertisement
০১ মে ২০২৪
Tehreek-e-Taliban

আফগানিস্তান সীমান্তে তালিবান যোদ্ধাদের সঙ্গে পাক সেনার গুলির লড়াই, নিহত অন্তত চার

উত্তর ওয়াজিরিস্তান জেলাক খাইসুরে পাক সেনার সঙ্গে লড়াইয়ে চার তালিবান যোদ্ধার মৃত্যু হয়েছে সোমবার। পাক সেনার দাবি, বেশ কিছু এলাকা বিদ্রোহী বাহিনীর হাতছাড়া হয়েছে।

আঘগানিস্তান সীমান্তে পাক সেনার তৎপরতা।

আঘগানিস্তান সীমান্তে পাক সেনার তৎপরতা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পেশোয়ার শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৫:৪৭
Share: Save:

আফগানিস্তান সীমান্ত লাগোয়া খাইবার-পাখতুনখোয়া প্রদেশের তেহরিক-ই-তালিবান (টিটিপি) বাহিনীর বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করল পাক সেনা। ইসলামাবাদের তরফে জানানো হয়েছে, উত্তর ওয়াজিরিস্তান জেলার খাইসুরে পাক সেনা এবং ফ্রন্টিয়ার কোর বাহিনীর সঙ্গে লড়াইয়ে চার তালিবান যোদ্ধার মৃত্যু হয়েছে।

দু’মাস আগে আফগানিস্তান সীমান্তের কয়েকটি এলাকায় পাক সেনার উপর ঝটিতি হামলা চালিয়ে চিত্রাল জেলার দখল নিয়েছিল টিটিপি বাহিনী। উত্তর এবং দক্ষিণ ওয়াজিরিস্তানের বেশ কয়েকটি এলাকাও তারা নিয়ন্ত্রণে নেয়। চাপের মুখে তোরখম গেট বন্ধ করে দিতে বাধ্য হয় পাক সেনা। সামরিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, শীতের বরফ পড়ার আগে হাতছাড়া এলাকা পুনরুদ্ধার করতেই পাক সেনার এই অভিযান।

আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত টিটিপি গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে খুন করেছিল টিটিপি জঙ্গিরা। গত দেড় দশকে একাধিক অভিযান চালিয়েও তাদের বাগে আনতে পারেনি পাক সেনা। ২০০৯ সালে টিটিপি-র বিরুদ্ধে ‘অপারেশন রাহ-ই-নিজত’ চালিয়েছিল পাক সেনা। পাকিস্তানের ইতিহাসে এখনও পর্যন্ত সেটিই সবচেয়ে বড় সন্ত্রাসবিরোধী অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE